কানের পাশে তীব্র ব্যথা হলে যা করবেন - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, দুপুর ২:১১, ১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ


 

কানের পাশে তীব্র ব্যথা হলে যা করবেন

editorbd
প্রকাশিত জুলাই ৬, ২০২৪
কানের পাশে তীব্র ব্যথা হলে যা করবেন

ডেস্ক রিপোর্ট: ট্রাইজেমিনাল স্নায়ু নামের একটি স্নায়ু আছে, যা সাধারণত মুখ থেকে মস্তিষ্কে অনুভূতি সরবরাহের কাজটি করে থাকে। স্নায়ুটিতে কোনো সমস্যা হলে মুখের একদিকে কানের পাশে বৈদ্যুতিক শকের মতো তীব্র ব্যথা হয়। পুরুষদের চেয়ে নারীদের মধ্যে এ রোগ বেশি পরিলক্ষিত হয়।
* কেন হয়
যদি ট্রাইজেমিনাল নার্ভে যে কোনোভাবে চাপ পড়ে তাহলে এ রোগ হতে পারে। তাছাড়া অন্যান্য রোগের কারণেও এ রোগ হতে পারে। যেমন-মাল্টিপল স্কেলেরোসিস, মস্তিষ্কে টিউমার।
* উপসর্গ
-ট্রাইজেমিনাল নিউরালজিয়ার রোগীদের বৈদ্যুতিক শকের মতো তীব্র ব্যথা হয়।
-শেভ করার সময়, মুখে হাত বুলালে, দাঁত ব্রাশ করার সময়, মেকআপ নেওয়ার সময় ব্যথা বেড়ে যেতে পারে।
-ব্যথা কয়েক সেকেন্ড স্থায়ী হয়, সাধারণত দুই মিনিটের কম। বারবার ব্যথা হয়, ব্যথা কয়েকদিন থেকে কয়েক মাস পর্যন্ত থাকতে পারে। দুটি এপিসোডের মাঝখানে সাধারণত ব্যথা থাকে না।
-ট্রাইজেমিনাল নার্ভ যেসব জায়গায় অনুভূতি সরবারহ করে যেমন গাল, চিবুক, মাড়ি, দাঁত, ঠোঁট এবং মাঝেমধ্যে চোখ ও কপালে ব্যথা হয়।
-ব্যথা মুখের যে কোনো একদিকে হয় (যে দিকের নার্ভ আক্রান্ত হয় সে দিকে)। ক্রমান্বয়ে ব্যথার তীব্রতা ও ব্যাপকতা বাড়তে থাকে।
* চিকিৎসা
ফিজিক্যাল মেডিসিন অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিশেষজ্ঞের (ফিজিয়েত্রিস্ট) তত্ত্বাবধানে চিকিৎসা করাতে হবে। রোগীর অবস্থা বিবেচনায় তিনি প্রয়োজনীয় থেরাপিউটিক এক্সারসাইজ এবং ইলেক্ট্রো ফিজিওলোজিক্যাল এজেন্ট প্রেসক্রাইব করেন এবং প্রয়োগ করে থাকেন। কিছু ক্ষেত্রে সার্জারির প্রয়োজন হতে পারে যেমন-মাইক্রোভাস্কুলার ডিকমপ্রেশন, গামা নাইফ রেডিও সার্জারি। কখনো কখনো নার্ভ ব্লকও করা হয়ে থাকে।

সুত্র:এফএনএস ডটকম

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।