খাশোগি হত্যাকান্ড নিয়ে ট্রাম্পের ভূমিকায় নাখোশ তুরস্ক

প্রকাশিত February 12, 2019
খাশোগি হত্যাকান্ড নিয়ে ট্রাম্পের ভূমিকায় নাখোশ তুরস্ক

ডেস্ক রিপোর্ট :: সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ড তদন্তের ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভূমিকার কড়া সমালোচনা করেছে তুরস্ক। দেশটির পররাষ্ট্রমন্ত্রী বলেন, ট্রাম্প এখানে অন্ধের মত ভূমিকা রাখছেন।
পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসগ্লু সংবাদ মাধ্যম সিএনএনকে জানান, ট্রাম্পের কথা অনুযায়ী খাশোগি হত্যাকাণ্ডের ব্যাপারে তিনি অন্ধ।
তিনি আরো বলেন, খাশোগি হত্যাকাণ্ডের তদন্তে ট্রাম্প যে ভূমিকা রাখছে তা ঠিক না। টাকাই সবকিছু না। আমাদের সবার মানবিক দিক গুলো থেকে দূরে সরে যাওয়া উচিৎ নয়।
ট্রাম্প খাশোগি হত্যাকাণ্ডে যুবরাজ সালমানের সম্পৃক্ততার বিষয়ে বলেছেন, হয়তো যুবরাজ জড়িত আছে বা নেই। এ ব্যাপারে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ট্রাম্প এই ধরনের কথা কেমন করে বলতে পারেন, কিসের ভিত্তিতে তা আমাদের জানা নেই।
মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ খাশোগি হত্যাকাণ্ডের তদন্তের ব্যাপারে জানায়, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নির্দেশেই খাশোগিকে হত্যা করা হয়েছে।
সিআইএ’র এমন রিপোর্টের পর ট্রাম্প বলেন ,সিআইএ খাশোগি হত্যাকাণ্ডে সৌদি যুবরাজকে দায়ী করেনি। সিআইএ যুবরাজের জড়িত থাকার ব্যাপারে ধারণা করেছিল। তবে তারা এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয় নি, আমার কাছে প্রতিবেদনটি আছে।
গত ২ অক্টোবর যুক্তরাষ্ট্রে বসবাসকারী সৌদি সাংবাদিক খাসোগিকে ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে প্রবেশের পর তাকে নৃশংসভাবে হত্যা করা হয়। এ হত্যাকান্ডের সঙ্গে যুবরাজ সালমান জড়িত বলে অভিযোগ ওঠে। এমনকি সিআইএ বলেছে, সালমানের সম্পৃক্ত থাকার জোর প্রমাণ রয়েছে। কিন্তু অবকাশে থাকা ট্রাম্প গত বুধবার তার মার-এ-লাগো ক্লাবে বলেন, খাসোগি হত্যাকাণ্ড-কে তিনি উপেক্ষা করতে বাধ্য হচ্ছেন। কারণ, তার চেয়ে গুরুত্বপূর্ণ যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক স্বার্থ।
অন্যদিকে সৌদি আরবের পক্ষ থেকে বরাবরই সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের সঙ্গে যুবরাজের সম্পৃক্ততার খবর মিথ্যা বলে দাবি করে আসছে।

এই সংবাদটি 1,228 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।