কলা খাওয়ায় যত উপকারিতা - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, ভোর ৫:৩৭, ২৬শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ


 

কলা খাওয়ায় যত উপকারিতা

newsup
প্রকাশিত নভেম্বর ১৯, ২০২৩
কলা খাওয়ায় যত উপকারিতা

নিউজ ডেস্ক: সহজলভ্য ফলের মধ্যে অন্যতম হলো কলা। এটি যেমন পুষ্টিকর, তেমনই সুস্বাদু। কাঁচা কলা আর পাকা কলা দুটোই স্বাস্থ্যের জন্য উপকারী। অনেকে মনে করেন, কলাতে ক্যালরি বেশি হওয়ায় তা ডায়েটের জন্য ভালো না। কিন্তু এ ধারণা ভুল। তবে কলার রকমফেরে কাঁচা থেকে পাকার মধ্যেও বদলে যায় তার গুণাগুণ। এ জন্য শরীরের প্রয়োজন বুঝে তারপর কলা খেতে হবে।

কলায় যত গুণাগুণ
দামে কম, সহজলভ্য এবং পুষ্টির দিক থেকে সেরা একটি খাবার কলা। এটি খেতেও সুস্বাদু। এতে প্রচুর পরিমাণে ভিটামিন ও অন্যান্য পুষ্টি গুণাগুণ রয়েছেÑ
১. কলায় রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম। দেহের পটাশিয়ামের চাহিদা পূরণ করতে প্রতিদিন একটি কলা খাওয়া উপকারী।

২. শরীরে তাৎক্ষণিক এনার্জি বা শক্তি বাড়াতে এর রয়েছে গুরুত্বপূর্ণ অবদান। শরীরে দুর্বলতা দেখা দিলে তাই এই ফল খাওয়া যায়। এতে শরীরে শক্তি পাওয়া যাবে।

৩. কলা একটি মিষ্টি ফল। তবে মিষ্টি হলেও সুগার বাড়ায় না এই ফল। এর জিআই ভ্যালু বেশ ভালো হওয়ায় ডায়াবেটিসের রোগীরাও এটি খেতে পারেন নিশ্চিন্তে।

৪. এই ফলে পটাশিয়ামের পাশাপাশি রয়েছে ম্যাগনেসিয়াম। আর এ দুই উপাদানই দেহের হাড়কে শক্ত করে।

৫. ছোট বাচ্চাদের নতুন নতুন শক্ত খাবার খাওয়ানোর সময় চিকিৎসকের পরামর্শ নিয়ে ফল হিসেবে কলা খাওয়ানো যেতে পারে।

৬. কলা পেট পরিষ্কার রাখার পাশাপাশি হজমশক্তিও বাড়ায়। এতে থাকা ফাইবার এই কাজে সাহায্য করে।

৭. এতে থাকা ফাইবার কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে। এ ছাড়া কলায় আরও আছে ক্যারোটিনয়েড ও অ্যান্টিঅক্সিডেন্ট। এগুলোও দেহের জন্য অনেক উপকারী।

কলা কখন খাবেন?
কলা খাওয়া নিয়ে হরেক রকম ধারণার মধ্যে অন্যতম একটি হলো, কলা আসলে কখন খাওয়া উচিত। দিনে নাকি রাতে? খালি পেটে নাকি ভরা পেটে?

বিশেষজ্ঞরা জানিয়েছেন, কলা মূলত সকাল বেলাই খাওয়া উচিত। সকাল বেলা এটি খেলে সারা দিন এর উপকারিতা পাওয়া যায়। তবে সকালে এটি খেলেও খালি পেটে কিন্তু খাওয়া ঠিক নয়। খালি পেটে কোনোভাবেই কলা খাওয়া উচিত নয়। সকালে খেলেও অন্য কোনো খাবারের সঙ্গে মিশিয়ে বা অন্য কোনো নাশতা খাওয়ার পর এটি খাওয়া উচিত। তবে শুধু সকালেই যে খাওয়া যায়, এমন নয়। দিনের অন্য সময়ও খাওয়া যায়। তবে সকালে খেলে এর উপকারিতা বেশি পাওয়া যায়।
রাতে কলা খেলে কী হয়
সাধারণত রাতে ফল খাওয়া নিয়ে একেকজনের একেক রকম মত রয়েছে। বিশেষ করে কলার ক্ষেত্রে রাতে না খাওয়ার জন্য বলা হয়ে থাকে। তবে এটা সবার ক্ষেত্রে প্রযোজ্য নয়। মূলত যাদের ঠান্ডা বা অ্যাজমার সমস্যা আছে, তাদের রাতে কলা না খাওয়াই ভালো। কারও ঠান্ডা বা সর্দি, কাশি থাকলে রাতে এটি না খাওয়া ভালো। কারণ এটি একটি ঠান্ডা ফল। আর হজমেও অনেক সময় নেয়।

যাদের এসব সমস্যা নেই, তারা রাতের বেলা এটি খেতে পারেন। কারণ সারা দিনের ক্লান্তি দূর করতে এটি বেশ কাজে দেয়। পাশাপাশি রাতে ঘুমানোর আগে কলা খেলে এটি বেশ ভালো ঘুমের প্রস্তুতি দেয় দেহকে। তাই চাইলে রাতে কলা খাওয়া যেতে পারে। এতে তেমন কোনো সমস্যা হয় না।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।