মেক্সিকোর অপহৃত দুই সাংবাদিক মুক্ত - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, সন্ধ্যা ৬:২০, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ


 

মেক্সিকোর অপহৃত দুই সাংবাদিক মুক্ত

newsup
প্রকাশিত নভেম্বর ২৬, ২০২৩
মেক্সিকোর অপহৃত দুই সাংবাদিক মুক্ত

নিউজ ডেস্ক: দক্ষিণ মেক্সিকোর অপহৃত তিন সাংবাদিকের মধ্যে দুজনকে ছেড়ে দিয়েছে অপহরণকারীরা। তাঁরা দুজনেই অক্ষত আছেন। সাংবাদিকদের স্বাধীনতা নিয়ে কাজ করা আন্তর্জাতিক সংগঠন আর্টিকেল নাইনটিন গতকাল তাদের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

মুক্তি পাওয়া দুই সাংবাদিকের নাম সিলভিয়া আরসে ও আলবার্তো সানচেজ। তাঁরা দুজনই রেডসাইটে নামের একটি অনলাইন সংবাদমাধ্যম পরিচালনা করেন। গতকাল সকালের দিকে তাদের দুজনকে ছেড়ে দেওয়া হয়েছে।

আর্টিকেল নাইনটিনের দেওয়া তথ্য অনুযায়ী, গত বুধবার দুই সাংবাদিককে ট্যাক্সকো এলাকায় থাকা তাঁদের প্রতিষ্ঠান থেকে সশস্ত্র একটি দল অপহরণ করে নিয়ে যায়।

দুই সাংবাদিকের প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত পেদ্রো কার্ডিনেস নামের এক ব্যক্তি বার্তা সংস্থা রয়টার্সকে দুজনের মুক্তি পাওয়ার বিষয়টি নিশ্চিত করেন। তবে কারা এর সঙ্গে জড়িত, তা তিনি জানাননি।

তবে এখনো ছেলেসহ অপহরণকারীদের হাতে আছেন সাপ্তাহিক পত্রিকা এসেপক্টাডোর দে ট্যাক্সকোর পরিচালক মার্কো টলেডো। তাঁর স্ত্রীকেও অপহরণ করা হয়েছিল। তবে তাঁকে ছেড়ে দেওয়া হয়েছে।

মার্কো টলেডোর সঙ্গে ঘনিষ্ঠ এক ব্যক্তিকে উদ্ধৃত করে কার্ডিনেস বলেন, টলেডোর স্ত্রী কোনো রকম শারীরিক নিগ্রহের শিকার হননি।

যে এলাকা থেকে এসব সাংবাদিক অপহৃত হন, সেটি মেক্সিকোর গুয়েরো রাজ্যের মধ্যে পড়েছে। রাজ্যের অ্যাটর্নি জেনারেলের কার্যালয় থেকে বলা হয়েছে, তিন সাংবাদিকসহ পর্যটন শহর ট্যাক্সকো থেকে পাঁচ ব্যক্তির নিরুদ্দেশ হয়ে যাওয়ার বিষয়টি তারা তদন্ত করে দেখছে।

তবে দুই সাংবাদিককে মুক্ত করে দেওয়ার বিষয়টি নিয়ে অ্যাটর্নি জেনারেলের কার্যালয় থেকে কিছু বলা হয়নি।

সাংবাদিকদের জন্য এক ঝুঁকিপূর্ণ দেশ মেক্সিকো। আর্টিকেল নাইনটিনের দেওয়া তথ্য অনুযায়ী, চলতি বছর এ পর্যন্ত দেশটিতে পাঁচ সাংবাদিক নিহত হয়েছেন। গত বছর ১৩ সাংবাদিক নিহত হয়েছিলেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।