বাউফলে কৃষকের মাঠ দিবস অনুষ্ঠিত - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, রাত ২:০১, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ


 

বাউফলে কৃষকের মাঠ দিবস অনুষ্ঠিত

ADMIN, USA
প্রকাশিত মে ১২, ২০২০
বাউফলে কৃষকের মাঠ দিবস অনুষ্ঠিত

 

 বাউফল( পটুয়াখলী) :
পটুয়াখালীর বাউফলে রবি/ ২০১৯-২০ খ্রি: মৌসুমে কৃষক পর্যায়ে উন্নতমানের ডাল, তেল ও মশলা বীজ সংরক্ষণ ও বিতরণ (তৃতীয় পর্যায়) প্রকল্পের আওতায় ব্লক বীজ উৎপাদন (প্রদর্শনী) “মাঠ দিবস ও রিভিউ ডিসকাশন” সভা অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার বেলা সাড়ে ১২ টার দিকে উপজেলার দাশপাড়া গ্রামে ইউপি চেয়ারম্যান এ. এন. এম. জাহাঙ্গীর হোসেনের সভাপতিত্বে  আয়োজিত ওই সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- পটুয়াখালী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক হৃদয়েশ্বর দত্ত এবং  বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- পটুয়াখালী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা  মো. রফিকুল ইসলাম ও জেলা বীজ বাতায়ন কর্মকর্তা মোহাম্মাদ আলী।
প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন- বাউফল উপজেলা কৃষি কর্মকর্তা মো. মনিরুজ্জামান হিমু।
সভায় প্রধান অতিথি হৃদয়েশ্বর দত্ত বলেন- করোনা মোকাবেলায় কৃষি বিভাগ গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করছে। কৃষি অধিদপ্তর সর্বদা মাঠে থেকে কৃষকের জন্য কাজ করছে। দেশের খাদ্য চাহিদা পূরণ করতে কৃষি ও কৃষকের বিকল্প নেই। আমাদের কৃষি উৎপাদন বৃদ্ধি করতে জোরালো ভাবে কাজ করতে হবে।
উপজেলা কৃষি অফিসার মনিরুজ্জামান বলেন, ‘ বাউফলে উৎপাদিত ডাল, তেল ও মশলার বীজের মান অত্যন্ত ভালো। প্রায় ৯০ ভাগ বীজ অঙ্কুরোদগম হয়।
তিনি বলেন- উৎপাদিত বীজ ইতি মধ্যে বাউফলে সাড়া জাগিয়েছে। আগামীতে এ বীজ বাহিরেও বিক্রি করা হবে।  অনুষ্ঠনে সফল বীজ উৎপাদক মো. আলী আকবর বলেন,’ আমরা একটি গ্রুপ বীজ উৎপাদনে কাজ করছি। কৃষি বিভাগের পরামর্শ মোতাবেক কাজ করায় উৎপাদিত  বীজের মান ভালো। আমাদের বীজ বাজারজাত করার জন্য সরকারি অনুমোদন দরকার।
 উল্লেখ্য, একই দিনে উপজেলা বাউফল সদর ইউনিয়নেও মাঠ দিবস ও রিভিউ ডিসকাশন সভা অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত কৃষক-কৃষাণীদের মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় বসত বাড়ির প্রতিটি ইঞ্চি জমি চাষাবাদের আওতায় আনতে সবজি বীজ বিতরণ করা হয়। অতুল পাল,বাউফল, পটুয়াখলীর।
সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।