ভারতে প্রায় ১২ হাজারের বেশি ব্ল্যাক ফাঙ্গাস রোগী শনাক্ত - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, সন্ধ্যা ৭:১৫, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ


 

ভারতে প্রায় ১২ হাজারের বেশি ব্ল্যাক ফাঙ্গাস রোগী শনাক্ত

editor
প্রকাশিত মে ২৬, ২০২১
ভারতে প্রায় ১২ হাজারের বেশি ব্ল্যাক ফাঙ্গাস রোগী শনাক্ত

নিউজ ডেস্কঃ

ভারতে প্রায় ১২ হাজারের কাছাকাছি পৌঁছে গিয়েছে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্তের সংখ্যা। ভারতে এখন পর্যন্ত ১১ হাজার ৭১৭ জন ব্ল্যাক ফাঙ্গাস রোগী শনাক্ত হয়েছে। এ রোগের প্রাদুর্ভাব বেশি গুজরাট, মহারাষ্ট্র ও অন্ধ্র প্রদেশে। বুধবার (২৬ মে) এখবর দিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি। প্রতিবেদনে বলা হয়, মহারাষ্ট্রে ব্ল্যাক ফাঙ্গাস রোগী পাওয়া গেছে দুই হাজার ৭৭০ জন, গুজরাটে দুই হাজার ৮৫৯ জন এবং অন্ধ্রে শনাক্ত হয়েছে ৭৬৮ জন।

দেশের মধ্যে ব্ল্যাক ফাঙ্গাসে সবচেয়ে বেশি সংক্রমিত হয়েছে গুজরাতে। সেখানে আক্রান্তের সংখ্যা ২ হাজার ৮৫৯। তার পরে মহারাষ্ট্র(২,৭৭০) এবং অন্ধ্রপ্রদেশে ৭৬৮ জন সংক্রমিত হয়েছেন এই ফাঙ্গাসে। কেন্দ্রীয় মন্ত্রী সদানন্দ দেবগৌড়া টুইট করে এই তথ্যই তুলে ধরেছেন।

ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (আইসিএমআর) ব্ল্যাক ফাঙ্গাস সম্পর্কে বলেছে, এটি একটি ছত্রাকের সংক্রমণ যা “প্রধানত এমন লোকজনকে প্রভাবিত করে যারা মেডিকেল সমস্যায় ভূগছেন এবং তাদের পরিবেশগত প্যাথোজেনগুলির বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা হ্রাস করে।” চোখ বা নাকের চারপাশে ব্যথা এবং লালভাব, জ্বর, মাথা ব্যথা, কাশি, শ্বাসকষ্ট, রক্তাক্ত বমি এবং পরিবর্তিত মানসিক অবস্থা হচ্ছে ব্ল্যাক ফাঙ্গাসে কয়েকটি লক্ষণ।

গত সপ্তাহেই ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারি হিসেবে ঘোষণা করেছে কেন্দ্র। একের পর এক রাজ্যে এই ছত্রাকের সংক্রমণ বাড়তে থাকায় সংশ্লিষ্ট রাজ্যগুলোও এই মারণ ছত্রাককে মহামারি হিসেবে ঘোষণা করেছে। কোভিড নিয়ে লড়াই চালানোর মাঝে নতুন এই ছত্রাকের সংক্রমণ দেশের স্বাস্থ্যব্যবস্থাকে আরও একটা নতুন চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।