রাশিয়াকে ইউরোপীয় ইউনিয়নের হুমকি - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, রাত ১:০৫, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ


 

রাশিয়াকে ইউরোপীয় ইউনিয়নের হুমকি

newsup
প্রকাশিত ডিসেম্বর ৮, ২০২১
রাশিয়াকে ইউরোপীয় ইউনিয়নের হুমকি

নিউজ ডেস্কঃ 

ইউক্রেন ইস্যুতে রাশিয়াকে হুমকি দিয়েছেন ইউরোপীয় ইউনিয়ন কমিশনের প্রধান উরসুলা ভন ডার লেইন।

মঙ্গলবার ইউরোপীয় ইউনিয়ন কমিশনের প্রধান এ হুমকি দেন। খবর ডেইলি সাবাহর।

খবরে বলা হয়, যদি রাশিয়ার সেনাবাহিনী ইউক্রেনে হামলা করে তবে মস্কোর ওপর নতুন নিষেধাজ্ঞা দেওয়া হবে।

ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূতদের বার্ষিক সম্মেলনে উরসুলা ভন ডার লেইন বলেন, ইউক্রেনের প্রতি আমাদের অটুট ও পরিপূর্ণ সমর্থন রয়েছে। যে দেশের সীমান্তের কাছে রাশিয়া সেনা সমাবেশ ঘটিয়েছে।

ইউরোপীয় ইউনিয়ন কমিশনের প্রধান বলেন, যদি রাশিয়া আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে আমাদের বা ইউক্রেনসহ প্রতিবেশী কোনো দেশে আগ্রাসন চালায় তবে যথাযথভাবে এর জবাব দেওয়া হবে।

কীভাবে জবাব দেওয়া হবে সে বিষয়ে বলতে গিয়ে লেইন বলেন, বিদ্যমান নিষেধাজ্ঞা শক্তিশালী করা ও এর সম্প্রসারণের মাধ্যমে ইউরোপীয় ইউনিয়ন জবাব দেবে। একই সঙ্গে আন্তর্জাতিক মিত্রদের সঙ্গে আলাপ করে অতিরিক্ত ব্যবস্থা নেওয়া হবে।

ব্রাসেলস মস্কোর সঙ্গে গঠনমূলক সংলাপে নিয়োজিত হবে বলে জোর দিয়ে লেইন বলেন, যে রাশিয়ার ‘ইচ্ছাকৃত পছন্দ এবং আক্রমণাত্মক পদক্ষেপ যা ইউরোপে নিরাপত্তাকে অস্থিতিশীল করে চলেছে’ এর কারণে এটি বর্তমানে সম্ভব নয়।

ন্যাটোভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের এক সভায় জোটের সেক্রেটারি জেনারেল জেন্স স্টোলটেনবার্গ প্রতিশ্রুতি দিয়ে বলেন, যদি ইউক্রেনে কোনো ধরনের আগ্রাসন চালানো হয় তবে রাশিয়াকে এজন্য চড়া মূল্যের সঙ্গে ভয়াবহ রাজনৈতিক ও অর্থনৈতিক পরিণতি ভোগ করতে হবে।

২০১৪ সাল থেকে রাশিয়া ইউক্রেনে সরকারের বিরুদ্ধে বিচ্ছিন্নতাবাদীদের সমর্থন দেওয়া শুরু করে। এটি এমন নীতি যা বহুদিন ধরে অনুসরণ করে আসছিল মস্কো।

২০১৪ সালের ইউক্রেন সংকটের পর থেকেই ইউরোপীয় ইউনিয়ন কিছু বিধিনিষেধ আরোপ করেছে। ইউক্রেনের অখণ্ডতা ও সার্বভৌমত্বের বিরুদ্ধে তৎপরতার জন্য ১৮৫ ব্যক্তিকে কালোতালিকাভুক্ত করেছে ইইউ।  এ ছাড়া রাশিয়ার অর্থ, জ্বালানি, প্রতিরক্ষা খাতের ওপর বেশকিছু অর্থসংক্রান্ত নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।