করোনা, অমিক্রন বিপর্যস্ত বিশ্ব ; বিপন্ন মানবতা 

banglanewsus.com
প্রকাশিত January 11, 2022
করোনা, অমিক্রন বিপর্যস্ত বিশ্ব ; বিপন্ন মানবতা 
মাহফুজ আদনান : 
কোভিড নাইনটিনের প্রকোপে দিশেহারা বিশ্ব । সারাবিশ্বের অগণিত মানুষকে আমরা হারিয়েছি এই করোনাকালীন সময়ে । দেশে বিদেশে অনেক গুনিজন হারিয়ে গেছেন পৃথিবী থেকে । বদলে গেছে অর্থনীতি, সমাজনীতি ও রাজনীতির সকল হিসেব নিকেশ । পৃথিবী জুড়েই ক্রমশ সৃষ্টি হয়েছিল নানান সমস্যা।
আজ করোনার ঢেউয়ে মানুষের মন-মানসিকতা, চিন্তা-চেতনা বদলে গেছে । হয়ে গেছে প্রাচীন। সবাইকে হতবাক করে দিয়ে করোনার ঢেউ আজ তৃতীয় বিশ্ব সহ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপ, আফ্রিকাকে কুপোকাত করে ফেলেছে ।
করোনার পর এবার অমিক্রন আতংকে পুরো বিশ্ব । বিভিন্ন দেশের সাথে যোগাযোগ ব্যবস্থা এখন নাজুক পরিস্থিতি বিরাজমান । বিশ্ব স্বাস্হ্য সংস্থার মতে অমিক্রন আগামী কয়েক মাসের মধ্যে দুর্বল হবে । তবে আগামী কয়েক সপ্তাহের পরে বুঝা যাবে কি ঘটতে চলেছে বিশ্বে । এত ভাইরাস আর নানান ঘটনার মধ্যে বিশ্ব রাজনীতির কর্তাব্যক্তিদের বাক্য বিনিময়ও ভালোই চলছে । সাম্প্রতিক নানা ইস্যু তা বিশ্ব বিশ্লেষকরা ভালোই বলবেন । ভালো জানেন । তাই করোনার নতুন ভ্যারিয়্যান্ট অমিক্রন যাই বলা হয় না কেন দেশে বিদেশে আজ ভ্যাকসিন গ্রহণ চললেও ঘরে ঘরে আজ নানা অসুখ বিরাজমান । বাতাসে বাতাসে ভেসে বেড়াচ্ছে নানান জীবানু ।
তাই আমাদের উচিত সব সময় পরিস্কার পরিচ্ছন্ন থাকা মাস্ক, স্যানিটাইজার ব্যবহার,  নিয়মিত ডাক্তারের চেক আপ, সব সময় ভীড় বা জনসমাগমপুরণ এলাকা এড়িয়ে চলা, সামাজিক দুরত্ব বজায় রাখা ও সমাজের দায়বদ্ধতা থেকে একে অপরের খোঁজ খবর রাখা ।
কেননা এই জটিল সময়ে মানুষের পাশে থেকে মানুষকে সহযোগীতা করাই বড় ইবাদত । সকলে ভালো থাকুন সুস্থ থাকুন নিরাপদ থাকুন ।
লেখক : মাহফুজ আদনান, সম্পাদক ও প্রধান নির্বাহী, বাংলানিউজইউএসডটকম । 

এই সংবাদটি 1,252 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।