র‌্যাবের প্রতি অবিচার হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, রাত ১:২৮, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ


 

র‌্যাবের প্রতি অবিচার হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী

newsup
প্রকাশিত জানুয়ারি ২১, ২০২২
র‌্যাবের প্রতি অবিচার হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী

নিউজ ডেস্কঃ র‌্যাব যারা তৈরি করেছে তারাই এখন সমালোচনা করছে। দুষ্কৃতকারীরা যদি আক্রমণ করে তবে পুলিশ আত্মরক্ষায় ব্যবস্থা নেবে। বিশ্বের সব দেশেই এনকাউন্টার (বন্দুকযুদ্ধ) হয়।

গতকাল বৃহস্পতিবার ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলনের তৃতীয় দিনের দ্বিতীয় অধিবেশন শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদের এসব কথা বলেন।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, পৃথিবীতে এমন কোনো দেশ নেই যেখানে পুলিশের সঙ্গে সন্ত্রাসীদের এনকাউন্টার হয় না।

যখন সন্ত্রাসীরা অস্ত্র তুলে কথা বলে, তখনই এ সমস্ত ফায়ারিং-এনকাউন্টারের ঘটনা ঘটে। এগুলোর সবই যদি র‌্যাবের ঘাড়ে দিয়ে দেওয়া হয়, তাহলে আমি মনে করি এটা অবিচার হচ্ছে।

র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা ও জাতিসংঘের শান্তিরক্ষা মিশন থেকে র‌্যাবকে বাদ দেওয়ার প্রস্তাব নিয়ে মন্ত্রী বলেন, র‌্যাব যে ভালো কাজ করছে সেগুলো তাদের চোখে পড়ে না।

র‌্যাব জঙ্গি দমন করছে, মাদক কারবারিদের ধরছে, সীমান্তে অপরাধ দমনেও কাজ করছে। সুন্দরবনকে আমরা দস্যুমুক্ত করেছি। ৯৯৯ সেবা দিচ্ছি। এতে নাগরিকরা উপকৃত হচ্ছেন।

র‌্যাবের সৃষ্টি রাজনৈতিক কারণে হয়েছিল কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, সে বিচারের ভার আপনাদের ওপর ছেড়ে দিলাম। জাতির পিতা বঙ্গবন্ধু পুলিশ বাহিনীকে যেখানে দেখতে চেয়েছিলেন, আমরা এ বাহিনীকে সেই মর্যাদায় নিয়ে যেতে পেরেছি।

তারা বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এগিয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমি সব সময় বলে আসছি, যদি পেছনের দিকে তাকান, র‌্যাব কখন তৈরি হয়েছিল… যারা র‌্যাব তৈরি করেছিল তারাই এখন র‌্যাবকে অপছন্দ করছে, নানা ধরনের অপপ্রচার করছে।

তিনি বলেন, র‌্যাব যে ভালো কাজ করছে সেগুলো তারা তুলে ধরছে না। র‌্যাব যে মাদকের বিরুদ্ধে, ভেজাল দ্রব্য নিয়ন্ত্রণের জন্য কাজ করছে, সুন্দরবন দস্যুমুক্ত করল, চরমপন্থিদের বিরুদ্ধে অ্যাকশনে যাচ্ছে, তারা সব সময় জঙ্গি ও সন্ত্রাস দমনের জন্য কাজ করছে-সেসব কথা তারা কখনো তুলে ধরে না। তারা নানা ধরনের মানবাধিকারের কথা বলে।

প্রায় দুই মাস আগে হিউম্যান রাইটস ওয়াচসহ (এইচআরডব্লিউ) ১২টি মানবাধিকার সংস্থা জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল জ্যাঁ পিয়েরে ল্যাকরোইক্সকে চিঠি দিয়েছে। চিঠিতে র‌্যাবকে জাতিসংঘের শান্তিরক্ষা মিশন কার্যক্রম থেকে বাদ দেওয়ার প্রস্তাব দেওয়া হয়।

চিঠিটি বৃহস্পতিবার হিউম্যান রাইটস ওয়াচের ওয়েবসাইটে চিঠির কথা প্রকাশ করা হয়। এর আগে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এনে র‌্যাবের সাবেক-বর্তমান ৭ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ। ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবসে এ নিষেধাজ্ঞা আরোপ করে দেশটি।

এদিকে জেলা প্রশাসকদের তরফ থেকে জুয়া আইনে শাস্তি বাড়ানোর আবেদন জানানো হয়। এ প্রসঙ্গে আসাদুজ্জামান খান কামাল বলেন, আইনটি ব্রিটিশ আমলে করা। কবে, কোথায়, কে করেছিল জানি না। তবে এ আইনে শাস্তি বাড়াতে আইন মন্ত্রণালয়ের সঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সমন্বয় করছে। এটা হালনাগাদ করতে বলেছি।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।