যুক্তরাষ্ট্রে ঈদুল ফিতর ২ মে সোমবার : নিউইয়র্কের ঈদ জামাত সময় সূচি

newsup
প্রকাশিত May 1, 2022
যুক্তরাষ্ট্রে ঈদুল ফিতর ২ মে সোমবার : নিউইয়র্কের ঈদ জামাত সময় সূচি

ডেস্ক রিপোর্ট : যুক্তরাষ্ট্রে আগামী ২ মে সোমবার পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। ১ মে রোববার রমজান মাসের ৩০ দিন পূর্ণ হওয়ার পর ২ মে সোমবার ঈদ উদযাপিত হবে। এবার যুক্তরাষ্ট্রের সর্বত্রই একই দিনে ঈদ উদযাপিত হবে বলে জানা গেছে। এর আগে প্রায়ই দু’দিনে ঈদ উদযাপিত হতো। ঈদুল ফিতর উদযাপনে নিউইয়র্ক সহ উত্তর আমেরিকার বিভিন্ন মসজিদ ও ইসলামিক সেন্টারের উদ্যোগে নেয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। ইতোমধ্যে বিভিন্ন অঙ্গরাজ্যের মসজিদ ও ইসলামিক সেন্টারগুলো থেকে ঈদুল ফিতরের জামাতের ঘোষণা দেয়া হয়েছে। বাংলাদেশি পরিচালিত বিভিন্ন মসজিদে এবং খোলা মাঠে ৩/৪ দফা করে ঈদের জামাত অনুষ্ঠিত হবে বলে জানান হয়েছে।

নিউইয়র্ক সহ উত্তর আমেরিকায় ২০২০ ও ২০২১ সালে করোনার কারণে বড় পরিসরে ঈদের নামাজের আয়োজন করতে পারেনি বিভিন্ন মসজিদ কর্তৃপক্ষ। ২০২০ সালে কোথাও খোলা মাঠে ঈদের জামাত করা সম্ভব হয়নি। ২০২১ সালে বেশির ভাগ মসজিদের ভেতরেই ঈদের নামাজ অনুষ্ঠিত হয়েছে। অল্প সংখ্যক ঈদের জামাত খোলা মাঠে অনুষ্ঠিত হয়েছে। ২০২০ সালে ঈদুল ফিতরের নামাজ সবাই বাসায় আদায় করেছেন। তবে সে বছর কিছু মসজিদ অনলাইনে ঈদের নামাজের ব্যবস্থা করেছিল। ২০২১ সালেও ঈদুল ফিতরের জামাত মসজিদের ভেতরে এবং অনলাইনে হয়েছে। ঈদুল আজহার নামাজ স্বল্প পরিসরে খোলা মাঠে, মসজিদে, মসজিদের সামনের স্ট্রিটে এবং মসজিদের ভেতরে এবং অনলাইনে অনুষ্ঠিত হয়েছে।

এবার করোনার বিধিনিষেধ অনেকটাই শিথিল হয়ে এসেছে। পাবলিক ট্রান্সপোর্টে মাস্ক পরার বাধ্যবাধকতা থাকলেও বেশির ভাগ জয়গায় মাস্ক ম্যান্ডেট নেই। ফলে এবার বিভিন্ন মুসলিম সেন্টার ও মসজিদের উদ্যোগে মসজিদে এবং খোলা মাঠে বড় পরিসরে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।
বিভিন্ন মসজিদে ঈদের জামাতে পুরুষদের পাশাপাশি মহিলাদের জন্যও ঈদের নামাজের ব্যবস্থা করা হয়েছে। নামাজে মুসল্লীদেরকে জায়নামাজ সঙ্গে নিয়ে যেতে হবে। মাস্ক ম্যান্ডেট না থাকলেও মসজিদের ভেতরে ও বাইরে নামাজের জন্য যেহেতু অনেক মানুষের সমাগম হবে, তাই সবাইকে মাস্ক পরার তাগিদ দিয়েছে আয়োজকরা। মসজিদের উদ্যোগেও মাস্ক রাখার কথা রয়েছে। করোনা পুরোপুরি নিরাময় না হওয়ায় কিছুটা বিধিনিষেধ থাকছে। তবে ছয় ফুট, তিন ফুট এমন কোনো দূরত্বের বাধ্যবাধকতা থাকবে না। সবাই কাতারে শামিল হয়ে কাঁধে কাঁধ মিলিয়ে নামাজে শরিক হবেন।
নিউইয়র্কে বিভিন্ন মসজিদ ও খোলা মাঠের ঈদ জামাত সময় সূচি :
জ্যামাইকা মুসলিম সেন্টার (জেএমসি): জ্যামাইকা মুসলিম সেন্টারের উদ্যোগে এবার ঈদের তিনটা জামাত অনুষ্ঠিত হবে। প্রতিকূল আবহাওয়ার কারনে জ্যামাইকা মুসলিম সেন্টারের মূল ভবনে সকাল ৮টা থেকে এক ঘন্টা পর পর ৩টি জামাত অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে জ্যামাইকা মুসলিম সেন্টার পরিচালনা কমিটি। সকল জামাতেই মহিলাদের জন্য নামাজের ব্যবস্থা থাকবে। মুসল্লীদের মাস্ক পড়ে আসার জন্য অনুরোধ জানানো হয়েছে।
বাংলাবাজার জামে মসজিদ : ব্রঙ্কসে বাংলাবাজার জামে মসজিদের উদ্যোগে সকাল ৮-১৫ মিনিটে, এবং সকাল সাড়ে ৯টায় মসজিদের নিকটবর্তী খোলা মাঠে (পিএস ১০৬, ২১২০ সেইন্ট রেমন্ডস এভিনিউ, ব্রঙ্কস, নিউইয়র্ক ১০৪৬২) পবিত্র ঈদুল ফিতরের ২টি জামায়াত অনুষ্ঠিত হবে। তবে আবহাওয়া প্রতিকূল থাকলে মসজিদের ভেতর ৩টি জামাত সকাল ৮ টা, ৮-৪৫ মিনিটে ও সকাল ৯ টায় অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন মসজিদের সাধারণ সম্পাদক লালন আহমেদ।
পার্কচেস্টার জামে মসজিদঃ পার্কচেস্টার জামে মসজিদে সকাল ৮ টা ও সকাল ৯ টায় ঈদের দু’টি জামাত অনুষ্ঠিত হবে। দ্বিতীয় জামাতে মহিলাদের নামাজ আদায়ের ব্যবস্থা রয়েছে। প্রতিকূল আবহাওয়া থাকলে সকাল ১০ টায় মসজিদে আরেকটি জামাত অনুষ্ঠিত হবে বলে জানান সেক্রেটারী মোঃ নুরুল আহিয়া।

নর্থ ব্রঙ্কস জামে মসজিদ : নর্থ ব্রঙ্কস জামে মসজিদের উদ্যোগে সকাল সকাল ৯ টায় ব্রঙ্কসের ওভাল পার্কে ঈদ জামায়াত অনুষ্ঠিত হবে। তবে আবহাওয়া প্রতিকূল থাকলে মসজিদের ভেতর ৩টি জামাত অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন মসজিদ কর্তৃপক্ষ।
আরাফা ইসলামিক সেন্টার: জ্যামাইকার আরাফা ইসলামিক সেন্টারের উদ্যোগে সকাল ৯টায় জ্যামাইকার হিলসাইড এভিনিউস্থ সুসান বি এন্থনী স্কুল মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। আবহাওয়া খারাপ থাকলে আল আরাফা মসজিদে ঈদের জামাত হবে ৪টি জামাত সকাল ৭টা, সকাল ৮টা, সকাল ৯টা ও সকাল ১০টায় অনুষ্ঠিত হবে বলে জানান আরাফা ইসলামিক সেন্টার পরিচালনা কমিটির সভাপতি শফিক হাসান।
আমেরিকান মুসলিম সেন্টার: জ্যামাইকার আমেরিকান মুসলিম সেন্টারের উদ্যোগে তিনটি ঈদ জামাত আয়োজনের উদ্যোগ নেয়া হয়েছে। বিশেষ জামাত অনুষ্ঠিত হবে মসজিদে সকাল সাড়ে ৬টায়। এছাড়াও স্থানীয় রুফজ কিং পার্কে (১৫০-২৯ জ্যামাইকা এভিনিউ, নিউইয়র্ক ১১৪৩৫) দু’টি জামাত হবে। প্রথম জামাত সকাল ৮টায়, দ্বিতীয় জামাত সকাল ১০টায়। প্রতিকূল আবহাওয়ায় জামাত মসজিদ ভবনে অনুষ্ঠিত হবে।
মসজিদ মিশন: জ্যামাইকার মসজিদ মিশন জামে মসজিদে (হাজী ক্যাম্প মসজিদ) ঈদুল ফিতরের ৪টি জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭টা, ৮টা, ৯টা ও সকাল ১০টায়।
দারুস সালাম মসজিদ: জ্যামাইকার দারুস সালাম মসজিদে ঈদের ৪টি জামাত সকাল ৭টা, ৮টা, ৯টা ও ১০টায় অনুষ্ঠিত হবে। প্রথম জামাত ছাড়া প্রত্যেক জামাতে মহিলাদের জন্য পৃথক ব্যবস্থা থাকবে।
বাংলাদেশ মুসলিম সেন্টার অ্যান্ড ইসলামিক সেন্টার : ব্রুকলিনে বাংলাদেশ মুসলিম সেন্টার অ্যান্ড ইসলামিক সেন্টারে ঈদের একটি জামাত অনুষ্ঠিত হবে। এখানে চার থেকে পাঁচ হাজার মানুষের ঈদের নামাজের ব্যবস্থা রয়েছে। বাংলাদেশ মুসলিম সেন্টার অ্যান্ড ইসলামিক সেন্টারের প্রেসিডেন্ট মোহম্মদ আবুল হাসেম বলেন, আমরা একটি বড় জামাতের আয়োজন করেছি, জামাত অনুষ্ঠিত হবে সকাল আটটায়। বাংলাদেশি আমেরিকানদের পাশাপাশি এখানে অন্যান্য কমিউনিটির মুসলিমরা নামাজের জন্য আসবেন। যারা নামাজে আসবেন তারা মাস্ক পরে এলে ভালো। জায়নামাজ নিয়ে আসতে চাইলে নিয়ে আসতে পারবেন।

হযরত বেলাল মসজিদ : ব্রুকলিনের হযরত বেলাল মসজিদের মুফতি সৈয়দ আনসারুল করিম আজহারী জানান, ব্রুকলিনের নিউকার্ট অ্যাভিনিউতে অবস্থিত বেলাল মসজিদ ভবনে ঈদের নামাজের আয়োজন করা হয়েছে। এখানে মোট তিনটি ঈদের জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত হবে সকাল সাতটায়, দ্বিতীয় জামাত আটটায় এবং তৃতীয় জামাত হবে নয়টায়। প্রায় এক হাজার মানুষ এখানে নামাজ পড়তে পারবেন। মাস্ক পরে মসজিদে আসার অনুরোধ করা হয়েছে।
এছাড়াও নিউইয়র্কের জ্যাকসন হাইটসের জ্যাকসন হাইটস ইসলামিক সেন্টার, উডসাইডের আবু হুরায়রা মসজিদ, ব্রঙ্কস ইসলামিক কালচারাল সেন্টারের উদ্যোগে ওয়াটসন গ্লিসন প্লেগ্রাউন্ড পার্কে, ম্যানহাটানের মদিনা মসজিদ, এস্টোরিয়ার শাহজালার মসজিদ, গাওসিয়া মসজিদ, ব্রুকলীনের বাংলাদেশ মসলিম সেন্টার, ব্রঙ্কসের পার্কচেষ্টার জামে মসজিদ প্রভৃতি মসজিদ ও ইসলামিক সেন্টারের উদ্যোগে ঈদের জামাত অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।
নিউজার্সির আটলান্টিক সিটির ঈদ জামাত সময় সূচি :
আটলান্টিক সিটি থেকে সুব্রত চৌধুরী জানান এবার উৎসবমুখর পরিবেশে ঈদ উদযাপনের অপেক্ষায় আটলান্টিক সিটির প্রবাসী মুসলিম সম্প্রদায়। আটলান্টিক সিটির মসজিদগুলোতে ঈদুল ফিতর এর নামাজ আদায়ের লক্ষ্যে যথাযথ প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।
মসজিদ আল হেরা: আটলান্টিক সিটিতে বাংলাদেশি আমেরিকানদের দ্বারা পরিচালিত ২৪২৬, আটলান্টিক এভিনিউতে অবস্থিত মসজিদ আল হেরার সাধারণ সম্পাদক রিয়াজ আহমদ চৌধুরী জানান, ঈদের দিন সকাল ৮.৪৫মি. প্রথম ঈদ জামাত ও সকাল ৯.৩০মি. দ্বিতীয় ঈদ জামাত অনুষ্ঠিত হবে। মসজিদ আল হেরায় মহিলাদের ঈদের নামাজ আদায়ের সুব্যবস্থা করা হয়েছে। ঈদ জামাতে ইমামতি করবেন মসজিদ আল হেরার খতিব মুহাদ্দিস আজিম উদ্দিন।
ইসলামিক সেন্টার অব আটলান্টিক সিটি : আটলান্টিক সিটির ১৬, উওর ফ্লোরিডা এভিনিউর বাংলাদেশি আমেরিকানদের দ্বারা পরিচালিত ইসলামিক সেন্টার অব আটলান্টিক সিটির প্রতিষ্ঠাতা মো: ইকবাল হোসেন জানান, সকাল নয়টায় ঈদ জামাত অনুষ্ঠিত হবে। ঈদ জামাতে ইমামতি করবেন হাফেজ আসিদ আল আজাদ। এখানে মহিলাদের ঈদের নামাজ আদায়ের সুব্যবস্থা করা হয়েছে।
মসজিদ আল তাকওয়া : আটলান্টিক সিটির ৩৫৩৬-৩৮ আটলান্টিক এভিনিউতে অবস্থিত মসজিদ আল তাকওয়ার উদ্যোগে মসজিদের সামনে সকাল ৮.৩০ মিনিটে ঈদ জামাত অনুষ্ঠিত হবে বলে জানান কমিউনিটি ব্যক্তিত্ব জহিরুল ইসলাম বাবুল। ঈদ জামাতে ইমামতি করবেন মসজিদের ইমাম শেখ তৌফিক আজিজ।
এছাড়া, যুক্তরাষ্ট্রের বাংলাদেশি অধুষ্যিত নিউজার্সি, পেনসিলভানিয়া, ওয়াশিংটন ডিসি, ভার্জিনিয়া, ম্যাসাচুসেটস, কানেকটিকাট, ক্যালিফোর্নিয়া, টেক্সাস, ফ্লোরিডা, ওহাইও, ইলিনয়স, কলারাডো, ডেলাওয়ার, জর্জিয়া, কানসাস, ম্যারিল্যান্ড, মিশিগান, সাউথ ক্যারোলিনা, ওয়াশিংটন ও কেন্টাকি’র বিভিন্ন মসজিদ ও ইসলামিক সেন্টারগুলো থেকে ঈদুল ফিতরের জামাতের ঘোষণা দেয়া হয়েছে।

এই সংবাদটি 1,232 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।