গ্রামের লোকজন যেভাবে রানিকে দেখেছন - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, সকাল ৮:৪৭, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ


 

গ্রামের লোকজন যেভাবে রানিকে দেখেছন

newsup
প্রকাশিত সেপ্টেম্বর ১০, ২০২২
গ্রামের লোকজন যেভাবে রানিকে দেখেছন

বিশেষ প্রতিবেদন: প্রায় তিন দশক আগে গাজীপুরের শ্রীপুর উপজেলার বৈরাগীরচালা গ্রামে এসেছিলেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ। তার এই ভ্রমণের পর কেটে গেছে দীর্ঘ সময়। বৃহস্পতিবার প্রয়াণ হলো রানির। তবে গ্রামটির মানুষের মাঝে রানির সেই স্মৃতি এখনও টাটকা। বাংলাদেশ থেকে আট হাজার কিলোমিটার দূরদেশের এই রানির মৃত্যুতে শোকাহত গাজীপুরের ওই গ্রামটির মানুষ।
১৯৮৩ সালের ১৬ নভেম্বর স্বনির্ভর বৈরাগীরচালা গ্রামের চিত্র দেখতে এসেছিলেন রানি। তার আগমন উপলক্ষে গ্রামে বিদ্যুতের ছোঁয়া লেগেছিল। পাকা করা হয় সড়ক। শ্রীপুর রেলস্টেশন প্ল্যাটফর্মটি পাকা করা হয়। উপজেলা পরিষদ ও হাসপাতালের নতুন ভবন ও অবকাঠামো নির্মিত হয়। সে সময়ে রানির আগমন উপলক্ষে শ্রীপুরকে নতুন করে সাজানো হয়। অনেক গ্রামের মধ্যে দেশের একটি গ্রাম সারা বিশ্বে আলোচিত হয়। এরপর থেকে রানিকে শ্রদ্ধার সঙ্গে স্মরণে রেখেছেন এই গ্রামের মানুষ। তার মৃত্যুতে শোকাহতও হয়েছেন তারা।
গ্রামের বাসিন্দা চাঁন মিয়া (৭০) বলেন, ‘রানিকে আমরা দেখেছি। বসে গল্প করেছি। তার কথা আমরা বুঝিনি। তবে তার সঙ্গে থাকা লোকজন আমাদের বুঝিয়ে দিতেন। আমাদের সৌভাগ্য রানিকে খুব কাছ থেকে দেখতে পেয়েছি। তিনি পুকুর ঘুরে দেখেন, কুঁড়েঘর দেখেছেন। তিনি পুকুরে মাছ অবমুক্ত এবং মাছ ধরা দেখেছেন। হাতে ভাজা মুড়ি বানানো, গ্রামীণ শিল্পের নানা ধরনের উপকরণ তৈরির নমুনা দেখেছেন। তার মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত।’

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।