BengaliEnglishFrenchSpanish
মুখরোচক ডিম চিতই - BANGLANEWSUS.COM
  • ৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ


 

মুখরোচক ডিম চিতই

newsup
প্রকাশিত নভেম্বর ২, ২০২২
মুখরোচক ডিম চিতই

ফিচার: বাংলা মাসের হিসাবে চলছে কার্তিক, ঋতুতে হেমন্ত- তাতে কি! ঘাসের আগায় শিশিরবিন্দু জমুকু কিংবা না জমুক, শহরেরর মোড়ে মোড়ে শীতের পিঠা-পুলির দোকানে মানুষের হাঁকডাক কিন্তু শুরু গেছে।
শহরের নানা প্রান্তে ভ্রাম্যমাণ দোকানে এক মনে পিঠা বানাচ্ছেন দোকানিরা।
সেই পিঠা খেতে ভ্যানের সামনে অপেক্ষমাদের জটলা, এমন চিত্র দেখা গেছে ফেনী শহরের সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সামনে। দৃশ্যপট বলেই দিচ্ছে শীত সমাগত।

শীত রাতের শহরে যে কয়টি পিঠা বিক্রি হয় তার মধ্যে চিতই অন্যতম। সরষে, মরিচ, শুঁটকিসহ হরেক রকমের ভর্তা দিয়ে এ পিঠা তৃপ্তির সাথে খেতে পছন্দ করেন পথচারীরা। অনেকে অভিজাত পরিবার গাড়ি হেঁকেও আসেন ফুটপাতের এই পিঠা খেতে।

বুধবার (২ নভেম্বর) রাতে ফেনী শহরের বালিকা উচ্চ বিদ্যালয়ের সামনে মানুষের জটলা দেখে দাঁড়াতে হলো, কাছে যেতেই দেখা গেল একটি ভ্যানে ভ্রাম্যমাণ মাটির উনুনে ছোট ছোট কড়াইয় চিতই পিঠা বানানো হচ্ছে সেখানে। ক্রেতারা বেশ মজা করেই খাচ্ছেন। বিক্রেতাও দারুণ ব্যস্ত, দোকানি তিনজন মিলেও সামাল দেোয়া যেন দায় হয়ে পড়েছে। দীর্ঘলাইনে পিঠার জন্য অপেক্ষা অনেকের।

পিঠা বিক্রেতা ফুল মিয়া এসেছেন দেশের উত্তরের জনপদ গাইবান্ধা থেকে। বছরের অন্য সময় ফলমূল, তরকারি ফেরি করলেও শীতের এই সময়ে লেগে যান পিঠা বানাতে। শুধু একা নয়, তাকে সহযোগিতা করতে সুদূর গাইবান্ধা থেকেও আসে অন্য স্বজনরা। প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে রাত ১২টা অবধি চলে তাদের বিকিকিনি।

ফুলমিয়ার দোকানে সাধারণত চিতইয়ের পাশাপাশি বাড়তি রয়েছে ডিম চিতইয়ে। যারা একটু বেশি দামে ডিম দিয়ে ধনেপাতার ঘ্রাণে আয়েশ করে খেতে চান তাদের পছন্দ এই ডিম চিতই। সাধারণত দৈনিক ৫শ থেকে ৬শ পিঠা বানালে সেখানে ডিম চিতই বিক্রি হয় একশো থেকে দেড়শোটি। সাধারণ চিতই বিক্রি হয় পাঁচ টাকা। ভিন্ন স্বাদের এই ডিম চিতই বিক্রি হয় ২৫ টাকা।

এই সংবাদটি 1,226 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।