পিএসসির পরীক্ষায় প্রশ্নফাঁসে ১০ বছরের কারাদণ্ড - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, রাত ১০:০৭, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ


 

পিএসসির পরীক্ষায় প্রশ্নফাঁসে ১০ বছরের কারাদণ্ড

newsup
প্রকাশিত জানুয়ারি ১৬, ২০২৩
পিএসসির পরীক্ষায় প্রশ্নফাঁসে ১০ বছরের কারাদণ্ড

ডেস্ক নিউজ: সরকারি কর্ম কমিশন (পিএসসি) পরিচালিত কোনও পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অপরাধে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড ও অর্থদণ্ডের বিধান রেখে একটি বিল পাস করেছে জাতীয় সংসদ। পরীক্ষায় ভুয়া পরিচয়ে অংশ নিলে দুই বছরের কারাদণ্ডের বিধান রাখা হয়েছে বিলে।

সোমবার (১৬ জানুয়ারি) জাতীয় সংসদে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন অর্ডিন্যান্স–১৯৭৭ রহিত করে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন বিল পাসের প্রস্তাব করেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। বিলের ওপর দেওয়া জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাবগুলো নিষ্পত্তি শেষে বিলটি কণ্ঠভোটে পাস হয়।

বিলে বলা হয়েছে, কমিশন প্রজাতন্ত্রের জনবল নিয়োগের উদ্দেশ্যে সংশ্লিষ্ট আইন ও বিধিবিধান সাপেক্ষে পরীক্ষা গ্রহণের পদ্ধতি ও শর্তাবলি নির্ধারণ করতে পারবে।

আইনে সরকারি চাকরির পরীক্ষা সংক্রান্ত বিভিন্ন অপরাধ ও সাজা নির্ধারণ করা হয়েছে। তাতে বলা হয়েছে, কোনও ব্যক্তি পরীক্ষার্থী না হয়েও নিজেকে পরীক্ষার্থী হিসেবে হাজির করলে বা মিথ্যা তথ্য দিয়ে পরীক্ষার হলে প্রবেশ করলে বা অন্য কোনও ব্যক্তির নামে বা কোনও কল্পিত নামে পরীক্ষায় অংশ নিলে তা অপরাধ হিসেবে গণ্য হবে। এর শাস্তি সর্বোচ্চ দুই বছরের কারাদণ্ড বা অর্থদণ্ড বা উভয় দণ্ড।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।