সরকারের শীর্ষ পর্যায়ের দৃষ্টি কাম্য - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, সকাল ১০:০৫, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ


 

সরকারের শীর্ষ পর্যায়ের দৃষ্টি কাম্য

newsup
প্রকাশিত মার্চ ১৭, ২০২৩
সরকারের শীর্ষ পর্যায়ের দৃষ্টি কাম্য

সম্পাদকীয়: রাজধানীর গণপরিবহণে ই-টিকিটিংয়ের নামে ভয়াবহ নৈরাজ্য চলছে। এ খাতের বিশৃঙ্খলা নিয়ে বহু আলোচনা হলেও ভুক্তভোগীদের দুর্ভোগের অবসান হচ্ছে না। দুঃখজনক হলো, এ খাতের নৈরাজ্য যেন দেখার কেউ নেই। গণপরিবহণের ভাড়া নৈরাজ্য রোধ এবং যাত্রীসেবা নিশ্চিত করতে কর্তৃপক্ষ পদক্ষেপ নেওয়ার আশ্বাস দিলেও বাস্তবে সেসব দৃশমান নয়।

বস্তুত যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া আদায় অনেকটা নিয়মে পরিণত হয়েছে। যাত্রীদের প্রত্যাশা ছিল ই-টিকিটিং চালুর মধ্য দিয়ে বাড়তি ভাড়া আদায়ের সংস্কৃতির অবসান হবে। কিন্তু তা হয়নি। যাত্রীদের অভিযোগ, পরিবহণ শ্রমিকরা বিভিন্ন কৌশলে বাড়তি ভাড়া আদায় অব্যাহত রেখেছে। বাস মালিক সমিতি ভাড়া নৈরাজ্য কমাতে ই-টিকিটিং চালু করলেও তদারকি সংস্থার গাফিলতিতে অনিয়ম অব্যাহত রয়েছে। বস্তুত রাজধানীর গণপরিবহণে যাত্রীসেবার মান বরাবরই প্রশ্নবিদ্ধ।

অতিরিক্ত যাত্রী পরিবহণের কারণে যাত্রীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। এসব কারণে নারী-বৃদ্ধ-শিশুদের অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হলেও তা যেন দেখার কেউ নেই। অভিযোগ রয়েছে, রাজধানীর কোনো কোনো পরিবহণ শ্রমিক রীতিমতো হুমকি দিয়ে যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া আদায় করে থাকে।

কোনো যাত্রী প্রতিবাদ করলে তাকে বাস থেকে নামিয়ে দেওয়া হয়। কোনো কোনো পরিবহণ শ্রমিক নিজেকে প্রভাবশালী ব্যক্তিদের আশীর্বাদপুষ্ট কর্মী পরিচয় দিয়ে বাড়তি ভাড়া আদায় করে থাকে। গণপরিবহণে সেবার মান না বাড়লে রাজধানীতে ব্যক্তিগত গাড়ির সংখ্যা বাড়তেই থাকবে। এতে এ নগরীর যানজট সমস্যা আরও ভয়াবহ আকার ধারণ করবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।