নজরদারিতে রাখা হবে বাজার কমিটিকে - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, সকাল ৯:৫৩, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ


 

নজরদারিতে রাখা হবে বাজার কমিটিকে

newsup
প্রকাশিত মার্চ ১৮, ২০২৩
নজরদারিতে রাখা হবে বাজার কমিটিকে

বিশেষ প্রতিবেদন: আসন্ন রমজানে নিত্যপণ্যের দাম বাড়িয়ে কেউ যাতে বাজার পরিস্থিতি অস্থিতিশীল করতে না পারে, সেজন্য সরকারের ১০টি সংস্থা বাজার তদারকি করবে। রমজানে ব্যবহৃত ১৫টি পণ্যের দাম বেঁধে দেওয়ারও চিন্তা-ভাবনা করছে সরকার। এছাড়া অতিরিক্ত দামে পণ্য বিক্রি হলে সংশ্লিষ্ট বাজার কমিটিকে নজরদারিতে রাখবে সরকার। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথাও জানানো হয়েছে। তবুও জনমনে পণ্যের দাম নিয়ে শঙ্কা আছে।

রাজধানীর নাখালপাড়ার বাসিন্দা মোজাম্মেল হোসেন রমজানে বাজার পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন। রোজার সময় তেল, চিনি, ছোলা, পেঁয়াজের চাহিদা বেশি থাকায় প্রতি বারই অস্বাভাবিকহারে বেড়ে যায় এসব পণ্যের দাম। নানা পদক্ষেপ নেওয়া হলেও অনেকটা নাগালের বাইরে থেকে যায় নিত্যপণ্যের দাম। তিনি বলেন, ‘রোজা তো রাখতেই হবে, ইফতার সেহরিতে প্রয়োজনীয় খাবারের চাপ তো থাকেই। আর বাজারে গেলে দাম জিজ্ঞেস করলেই মনে হয়— কেউ আগুন লাগিয়ে দিয়েছে। মাছ, মাংস, সবজি থেকে শুরু করে সব জিনিসের দাম অনেক বেশি। মধ্যপ্রাচ্যের মতো দেশে রোজায় পণ্যের দাম কমায়, আর আমাদের দেশে প্রতিযোগিতা চলে লাভ করার।’

বাজার সংশ্লিষ্টরা জানান, রোজায় চাহিদার কথা চিন্তা করে প্রয়োজনীয় পণ্য ইতোমধ্যে মজুত করা হয়েছে। এবার পণ্যের ঘাটতি দেখা দেবে না। সরকার এলসি খোলা নিয়ে জটিলতা সহজ করেছে। রমজানে চাহিদা বাড়ে— এমন পণ্যের সরবরাহ পর্যাপ্ত রাখার ব্যবস্থা নেওয়া হয়েছে। পাশাপাশি বাজার পর্যবেক্ষণ বা মনিটরিংয়ের জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া হচ্ছে। নিত্যপণ্যের দাম স্বাভাবিক রাখতে সরকারের ১০টি সংস্থা মাঠে থাকবে এবং ১৫টি পণ্যের দাম বেঁধে দিতে কমিটি করা হচ্ছে। পাশাপাশি ভর্তুকি মূল্যে পণ্য সরবরাহে মাঠে থাকবে টিসিবি।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।