রাজপরিবারের সদস্যারা কে কোন ভূমিকায় - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, সকাল ১১:৪৯, ২৩শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ


 

রাজপরিবারের সদস্যারা কে কোন ভূমিকায়

newsup
প্রকাশিত মে ৮, ২০২৩
রাজপরিবারের সদস্যারা কে কোন ভূমিকায়

ডেস্ক নিউজঃ দীর্ঘ ৭০ বছর পর ব্রিটেনের কোনো রাজার রাজ্যাভিষেক দেখছে বিশ্ব। সারা বিশ্বের বেশির ভাগ মানুষের চোখ আজ ব্রিটিশ রাজপরিবারের দিকে। বিশ্বের প্রায় ১০০টি দেশের রাষ্ট্রপ্রধান ও গণ্যমান্য ব্যক্তিরা অনুষ্ঠানে উপস্থিত হয়েছেন।

রানি দ্বিতীয় এলিজাবেথ গত বছরের সেপ্টেম্বর মাসে মারা যাওয়ার পর রাজার দায়িত্ব গ্রহণ করেন বড় ছেলে চার্লস। চার্লসের রাজ্যাভিষেকে রাজপরিবারের সদস্যরা কে কোন ভূমিকায় আছেন তা দেখা যাক।

রাজা চার্লস

গেল বছরের সেপ্টেম্বরে ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর তার বড় ছেলে চার্লস যুক্তরাজ্য এবং আরও ১৫টি দেশের রাজা হন। আজ তিনি আইন ও চার্চ অব ইংল্যান্ডকে অক্ষুণ্ন রাখার শপথ নিয়েছেন। তাকে জেরুজালেমের পবিত্র ক্রিজম তেল দিয়ে অভিষিক্ত করা হয়েছে।

এক এক করে রাজার ক্ষমতার প্রতীক হিসেবে বিবেচিত জহরতগুলো তার হাতে তুলে দেয়া হয়। এরপর প্রথা অনুযায়ী ক্যান্টারবুরির আর্চবিশপ তাকে মুকুট পরিয়ে দেন। এরপর গোল্ড স্টেট কোচ নামের স্বর্ণখচিত ঘোড়ার গাড়িতে চড়ে এক মাইল দীর্ঘ শোভাযাত্রায় অংশ নেন রাজা চার্লস। এ শোভাযাত্রার মধ্যদিয়ে বাকিংহাম প্যালেসে ফিরছেন তিনি।

কুইন কনসর্ট ক্যামিলা

রাজা চার্লসের সঙ্গে সঙ্গে দ্বিতীয় স্ত্রী কুইন কনসর্ট ক্যামিলারও অভিষেক হয়েছে। তাকে মুকুটও পরানো হয়েছে। ১৮ বছর আগে চার্লসের সঙ্গে বিয়ে হলেও ক্যামিলা খুব বেশি একটি জনপ্রিয়তা অর্জন করতে পারেননি। তবে ধীরে ধীরে বিভিন্ন জনমুখী ভূমিকায় যুক্ত হচ্ছেন। গত বছর রানি দ্বিতীয় এলিজাবেথ ক্যামিলাকে কুইন কনসর্ট উপাধি দেন।

উইলিয়াম, কেট ও তাদের সন্তানরা

চার্লসের বড় ছেলে এবং সিংহাসনের পরবর্তী উত্তরসূরি প্রিন্স উইলিয়াম এ অভিষেক অনুষ্ঠানে নেতৃত্বস্থানীয় ভূমিকা পালন করছেন। ওয়েস্টমিনস্টার অ্যাবেতে তিনি হাঁটু গেড়ে বসে তার বাবাকে শ্রদ্ধা জানান, তার আনুগত্য বরণ স্বীকার করেন। উইলিয়ামের বড় ছেলে জর্জ সিংহাসনের দ্বিতীয় উত্তরাধিকারী। তার বয়স ৯ বছর। সেও রাজার শোভাযাত্রায় অংশ নিয়েছে।

প্রিন্স উইলিয়ামের ছোট দুই সন্তান শার্লট (৮) এবং লুইস (৫) সিংহাসনের তৃতীয় ও চতুর্থ উত্তরাধিকারী। মা-বাবা আর বড় ভাই জর্জের পাশাপাশি তারাও ঘোড়ার গাড়িতে করে বাকিংহাম প্যালেস অভিমুখে শোভাযাত্রায় রয়েছে।

প্রিন্স হ্যারি

রাজা তৃতীয় চার্লসের ছোট ছেলে ও সিংহাসনের পঞ্চম উত্তরাধিকারী প্রিন্স হ্যারি রাজদায়িত্ব ছেড়ে তার স্ত্রী মেগানকে নিয়ে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াতে থাকেন। তারা নানা সময়ে রাজপরিবারের বিভিন্ন সদস্যের বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ তুলেছেন।

রাজ্যাভিষেক অনুষ্ঠানে প্রিন্স হ্যারির আনুষ্ঠানিক কোনো ভূমিকা নেই। তিনি শোভাযাত্রায়ও অংশ নেননি। তবে পরিবারের সদস্যের সঙ্গে প্রাসাদের বারান্দায় দাঁড়িয়ে তিনি জনগণের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন কি না, তাও নিশ্চিত হওয়া যায়নি।

হ্যারির স্ত্রী মেগান তার দুই সন্তানকে নিয়ে যুক্তরাষ্ট্রেই অবস্থান করবেন। তাদের বড় ছেলে প্রিন্স আর্চি সিংহাসনের ষষ্ঠ উত্তরাধিকারী। আজ ৬ মে অভিষেক অনুষ্ঠানের দিনে তার চার বছর পূর্ণ হচ্ছে।

চার্লসের ভাই প্রিন্স অ্যান্ড্রু

রানি এলিজাবেথের তৃতীয় সন্তান ও রাজা চার্লসের ভাই প্রিন্স অ্যান্ড্রু অভিষেক অনুষ্ঠানে উপস্থিত থাকলেও তার আনুষ্ঠানিক কোনো ভূমিকা নেই। প্রয়াত মার্কিন ধনকুবের এবং যৌন নির্যাতনের ঘটনায় দোষী সাব্যস্ত জেফ্রে এপস্টেইনের সঙ্গে বন্ধুত্বকে কেন্দ্র করে অ্যান্ড্রুর বেশির ভাগ রাজউপাধি বাতিল করা হয়েছে। তাকে রাজদায়িত্ব থেকেও অব্যাহতি দেয়া হয়েছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।