সাইবার হামলাকারীরা চিহ্নিত: যুক্তরাষ্ট্র - BANGLANEWSUS.COM
  • ৩০শে সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ

 

সাইবার হামলাকারীরা চিহ্নিত: যুক্তরাষ্ট্র

newsup
প্রকাশিত মে ২৭, ২০২৩
সাইবার হামলাকারীরা চিহ্নিত: যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র অফিস: যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ অবকাঠামোতে চীনের রাষ্ট্রীয় মদদপুষ্ট ‘ভোল্ট টাইফুন’ দলের হ্যাকাররা হামলা করেছে বলে অভিযোগ করছে টেক জায়ান্ট মাইক্রোসফটসহ ‘ফাইভ আইস’ নামে পরিচিত পশ্চিমা ৫ দেশের গোয়েন্দা সংস্থা। বৃচীনা হ্যাকারদের বিরুদ্ধে এমন অভিযোগ করে তারা।

সংস্থাটির অংশীদার ৫ দেশ হলো অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ড, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র। যৌথ বিবৃতিতে পশ্চিমা সাইবার নিরাপত্তা এজেন্সি বলেছে, ‘বেসরকারি খাতের অংশীদারেরা মনে করছে এমন কর্মকাণ্ডের মাধ্যমে মার্কিন গুরুত্বপূর্ণ অবকাঠামো ক্ষতিগ্রস্ত করার চেষ্টা করে হ্যাকার দলটি। একই কৌশল ব্যবহার করে বিশ্বব্যাপী বিভিন্ন খাতে হামলা করতে পারে তারা।’

পৃথক বিবৃতিতে মাইক্রোসফট জানায়, হ্যাকার দলটি ২০২১ সালের মাঝামাঝি থেকে সক্রিয়। দলটি গুয়ামসহ যুক্তরাষ্ট্রের উৎপাদন, পরিবহন, নির্মাণ, সমুদ্র, সরকার, তথ্য প্রযুক্তি এবং শিক্ষা খাতকে লক্ষ্য করে হামলা পরিচালনা করেছে।

টেক জায়ান্ট মাইক্রোসফট আরও বলেছে, ‘ভবিষ্যতের সংকটে যুক্তরাষ্ট্র ও এশিয়ার মধ্যে গুরুত্বপূর্ণ যোগাযোগ অবকাঠামো’ ধ্বংস করাই ছিল হ্যাকার দলটির উদ্দেশ্য। এ বিষয়ে তারা ‘মোটামুটি নিশ্চিত’ বলে জানিয়েছে কোম্পানিটি।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।