করোনা রোধে সবকিছুই করছে চীন

newsup প্রকাশিত: জুন ৫, ২০২৩
করোনা রোধে সবকিছুই করছে চীন

নিউইয়র্ক প্রতিনিধি: নিউইয়র্ক টাইমর্স এর একটি খবরে বলা হয়েছে যে, করোনা মহামারি নিয়ন্ত্রণে চীন ‘শূন্য করোনা’ নীতিতে হাঁটছে। করোনা মহামারির চেয়েও কর্তৃত্ববাদী এই নীতি ‘অমানবিক’ হয়ে উঠেছে। কারণ, করোনা সংক্রমণ শূন্যে নামিয়ে আনতে দেশটির কর্মকর্তারা ক্ষমতার মধ্যে থেকে সবকিছুই করছেন। এতে মানুষের জীবন ও মর্যাদার কোনো মূল্য নেই। দেশটির প্রেসিডেন্ট সি চিন পিংও এমনটাই চান। আর তাঁর ইচ্ছাকে বাস্তবে রূপ দিতে করোনার ভয় ছাপিয়ে সাধারণ জনগণের ওপর নেমে আসছে নতুন যন্ত্রণার খড়্গ।
শূন্য করোনানীতি বাস্তবায়ন করতে গিয়ে চীন অনেক ‘অমানবিক’ ঘটনা ঘটিয়েছে। করোনা নিয়ন্ত্রণে দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় শানজি প্রদেশের শহর জিয়ানে লকডাউন চলছে। এ পরিস্থিতিতে বুকে ব্যথা নিয়ে এক ব্যক্তি হাসপাতালে এলে তাঁকে ভর্তি করাননি ওই হাসপাতালের কর্মীরা। পরে চিকিৎসা না পেয়ে হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে ওই ব্যক্তির মৃত্যু হয়।

আট মাসের অন্তঃসত্ত্বা এক নারী চিকিৎসা নিতে ওই হাসপাতালে গিয়েছিলেন। সে সময় তাঁর রক্তপাত শুরু হয়। অথচ হাসপাতালের কর্মীরা তাঁকে সেবা না দিয়ে জানিয়েছিলেন, তাঁর করোনা পরীক্ষার রিপোর্ট ঠিক নয়। পরে ওই নারীর গর্ভপাত হয়।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।