সিদ্ধান্ত হল না হাই কোর্টে - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, রাত ১০:১৫, ১২ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ


 

সিদ্ধান্ত হল না হাই কোর্টে

newsup
প্রকাশিত জুলাই ৪, ২০২৩
সিদ্ধান্ত হল না হাই কোর্টে

ভারত প্রতিনিধি: রাজ্য নির্বাচন কমিশনের আইনজীবীর যুক্তি ছিল, ভোটে অশান্তি শুধু এ রাজ্যে নয়। চেন্নাই, বেঙ্গালুরু, মণিপুর সর্বত্র হয়। মানবাধিকার কমিশন বলেছে, তাদের কাছে মানুষের অধিকারই সবার আগে।
রাজ্যে পঞ্চায়েত ভোটে কি জাতীয় মানবাধিকার কমিশনের পর্যবেক্ষক থাকবে? এই নিয়ে মঙ্গলবারও সিদ্ধান্ত হল না কলকাতা হাই কোর্টে। বাংলার পঞ্চায়েত ভোটে জাতীয় মানবাধিকার কমিশনের পর্যবেক্ষক নিয়োগের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে হাই কোর্টে মামলা করেছিল রাজ্য নির্বাচন কমিশন। মঙ্গলবার কমিশন বনাম কমিশনের সেই মামলা উঠেছিল হাই কোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে। কিন্তু মামলার শুনানি হলেও শেষ পর্যন্ত রায় ঘোষণা হয়নি। দুই বিচারপতির বেঞ্চ জানিয়ে দেয়, আপাতত এই মামলায় রায় ঘোষণা স্থগিত রাখা হল।
জাতীয় মানবাধিকার কমিশনের তরফে মঙ্গলবার হাই কোর্টে উপস্থিত ছিলেন আইনজীবী অমন লেখি। আদালতকে তিনি বলেন, জাতীয় মানবাধিকারের নির্দেশে হস্তক্ষেপ করতে পারে না আদালত। মানবাধিকার মানুষের অধিকার ক্ষুণ্ণ হচ্ছে কি না, তা দেখে। সেই জন্যই পঞ্চায়েত ভোটের হিংসা এবং অশান্তি দীর্ণ এলাকাগুলিতে পর্যবেক্ষক নিয়োগের কথা বলেছে জাতীয় মানবাধিকার কমিশন। হাই কোর্টের একক বেঞ্চের উচিত হয়নি সেই নির্দেশে হস্তক্ষেপ করা। কারণ মানবাধিকার কমিশন নিজেরা তথ্য সংগ্রহ করে এবং তার ভিত্তিতেই সুপারিশ করে। আইনও বলছে, মানুষের অধিকার রক্ষার পক্ষে একমাত্র সওয়াল করবে মানবাধিকার কমিশন। এখানে কোনও রাজনৈতিক উদ্দেশ্য নেই। অথচ সিঙ্গল বেঞ্চ এই বিষয়টিই ভুলে গিয়েছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।