প্রথমবার পাওয়া গেলো জীবিত কৃমি - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, দুপুর ২:৩৫, ১৭ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ


 

প্রথমবার পাওয়া গেলো জীবিত কৃমি

newsup
প্রকাশিত সেপ্টেম্বর ১৭, ২০২৩
প্রথমবার পাওয়া গেলো জীবিত কৃমি

ইন্টারন্যাশনাল ডেস্ক: অস্ট্রেলিয়ার ক্যানবেরা হাসপাতালে এক নারীর মস্তিষ্ক অস্ত্রোপচারে একটি জীবিত গোলকৃমি পাওয়া গেছে। হাসপাতালটির সংক্রামক রোগের চিকিত্সক ডা. সঞ্জয় সেনানায়েক এই ঘটনার কথা জানিয়েছেন। মানুষের মস্তিষ্কে জীবিত কৃমি পাওয়ার ঘটনা এটিই প্রথম। এই কৃমি সাধারণত অজগর সাপে পাওয়া যায়। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ খবর জানিয়েছে।

হাসপাতালের নিউরোসার্জন ডা. হরি প্রিয়া বান্দি বলেন, রোগীর মস্তিষ্ক থেকে ৮ সেমি দীর্ঘ একটি পরজীবী বের করা হয়েছে। কৃমিটি এখনও বেঁচে আছে ও নড়াচড়া করছে।

দক্ষিণ-পূর্ব নিউ সাউথ ওয়েলসের এই রোগীর বয়স ৬৪ বছর। তিনি তিন সপ্তাহের পেট ব্যথা ও ডায়রিয়া নিয়ে ২০২১ সালের জানুয়ারির শেষের দিকে স্থানীয় একটি হাসপাতালে ভর্তি হন। তারপরে শুকনো কাশি, জ্বর ও রাতে ঘাম হওয়ার সমস্যাও দেখা দিয়েছিল। ২০২২ সালে এই উপসর্গগুলো ছাড়াও ভুলে যাওয়া ও বিষণ্ণতায় আচ্ছন্ন হয়ে পড়েন তিনি।। তারপর ক্যানবেরা হাসপাতালে ভর্তির জন্য বলা হয়। মস্তিষ্কের এমআরআই করে পরামর্শ দেওয়া হয় তার অস্বাভাবিকতার জন্য মস্তিষ্কে অস্ত্রোপচার প্রয়োজন।

সেনানায়েক বলেন, নিউরোসার্জন মাথায় কৃমি পাওয়া যাবে মনে করে অস্ত্রোপচার করেননি। নিউরোসার্জনরা সব সময়ই মস্তিষ্কে সংক্রমণের বিষয়টি নিয়ে গবেষণা ও কাজ করেন। কিন্তু এমন সমস্যা একজন চিকিৎসকের জীবনে খুব আসে না। এমন কিছু পাওয়া যাবে বলে কেউ আশা করেনি।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।