লড়াই বন্ধে যুক্তরাষ্ট্রের আহ্বান - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, রাত ১২:৩০, ২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ


 

লড়াই বন্ধে যুক্তরাষ্ট্রের আহ্বান

newsup
প্রকাশিত সেপ্টেম্বর ২০, ২০২৩
লড়াই বন্ধে যুক্তরাষ্ট্রের আহ্বান

যুক্তরাষ্ট্র অফিস: বিরোধপূর্ণ নাগর্নো-কারাবাখে সামরিক অভিযান বন্ধ করতে আজারবাইজানের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। এদিকে নতুন করে উত্তেজনা ছড়িয়ে পড়ায় বিতর্কিত পাহাড়ি অঞ্চলটিতে রক্তপাত বন্ধে দুপক্ষকেই সংঘাত না বাড়াতে বলছে রাশিয়া।

দক্ষিণ ককেশাসের নাগর্নো-কারাবাখ ইস্যুতে গত কয়েক মাস ধরে প্রতিবেশী আজারবাইজানের সঙ্গে থেমে থেমে উত্তেজনা দেখা গেছে। তবে বিতর্কিত কারাবাখ অঞ্চলটিকে নিজেদের দাবি করা আসা আজারবাইজান মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) ‘সন্ত্রাসী বিরোধী’ নামে ফের অভিযান শুরু করেছে। কামানসহ সেনা পাঠিয়ে সীমান্ত এলাকায় হামলা চালাচ্ছে। এতে বেসামরিক নাগরিকরা পালাতে বাধ্য হচ্ছেন।

কয়েক মাস ধরে আর্মেনীয় জাতিগোষ্ঠী অধ্যুষিত অঞ্চলটিতে উত্তেজনা বিরাজ করছিল। আন্তর্জাতিকভাবে অঞ্চলটি আজারবাইজানের অংশ বলে স্বীকৃত। তবে আর্মেনিয়ার দাবি, এটা তাদের আদিস্থান। কিছু অংশ তারা নিয়ন্ত্রণও করছে। যা নিয়ে কয়েক দশক সংঘাত বিদ্যমান।

এ পরিস্থিতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ এবং আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ানকে পরস্থিতি প্রশমনে আনার আহ্বান জানিয়েছেন। ব্লিঙ্কেন সামজিকমাধ্যমে বলেছেন, আমি আজারবাইজানের প্রেসিডেন্ট আলিয়েভের সঙ্গে আলাপ করেছি। অবিলম্বে নাগর্নো-কারাবাখে সামরিক হস্তক্ষেপ বন্ধের অনুরোধ জানিয়েছি।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।