চীন যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে বলে দাবি নিকি হ্যালির

newsup প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২৩
চীন যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে বলে দাবি নিকি হ্যালির

নিউইয়র্ক প্রতিনিধি: যুক্তরাষ্ট্রের রিপাবলিকান পার্টি থেকে প্রেসিডেন্ট পদপ্রার্থী নিকি হ্যালি দাবি করেছেন, চীন যুদ্ধের জন্য প্রস্তুতি নিচ্ছে। দক্ষিণ এশিয়ার দেশটিকে তিনি বিশ্ব ও যুক্তরাষ্ট্রের জন্য ‘বিশাল হুমকি’ বলেও মন্তব্য করেছেন।
শনিবার চীন সম্পর্কে এমন মন্তব্য করে হ্যালি। তিনি বলেন, বেইজিং যুদ্ধের জন্য প্রস্তুতি নিচ্ছে। এ যুদ্ধে চীনের কমিউনিস্ট পার্টির নেতারা জয়ী হতে চান। স্বভাবতই দক্ষিণ এশিয়ার এ দেশটি যুক্তরাষ্ট্রের জন্য বিশাল হুমকি।
নিউ হ্যামশায়ার অঙ্গরাজ্যে বক্তব্য দেওয়ার সময় তিনি এসব কথা বলেন। হ্যালি আরও বলেন, যুক্তরাষ্ট্রকে পরাজিত করতে ৫০ বছর পার করে দিয়েছে চীন। সামরিক শক্তি বিবেচনার দিক থেকে দেশটির সামরিক বাহিনী এখন যুক্তরাষ্ট্রের সশস্ত্র বাহিনীর সম পর্যায়ে।

জাতি হিসেবে আমাদের বেঁচে থাকার শক্তি আমাদের শক্তি ও গর্ব। কমিউনিস্ট চীনের হুমকির মুখে এ বিষয়গুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ।

রিপাবলিকান পার্টির এ প্রেসিডেন্ট পদপার্থী অভিযোগ করে বলেন, চীন যুক্তরাষ্ট্রের বাণিজ্যের গোপনীয় বিষয়গুলো জেনে গেছে। আমাদের নির্মাণক্ষেত্রের কর্মসংস্থান দখল করে নিয়েছে। ওষুধ থেকে অত্যাধুনিক প্রযুক্তি; গুরুত্বপূর্ণ শিল্প সবগুলোতেই নিয়ন্ত্রণ নিয়েছে দেশটি। যুক্তরাষ্ট্রকে অনুসরণ করেই অল্প সময়ে অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা দেশটি এখন বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনৈতিক শক্তিতে পরিণত হয়েছে। এশিয়া ও এশিয়ার বাইরে নিজের আধিপত্য বিস্তার করছে দেশটি।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।

এই বিভাগের আরো খবর