যেভাবে শীতকালেও বিদ্যুৎ বিলের বাড়তি সাশ্রয় করবেন - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, সকাল ১১:৫৯, ২৩শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ


 

যেভাবে শীতকালেও বিদ্যুৎ বিলের বাড়তি সাশ্রয় করবেন

newsup
প্রকাশিত নভেম্বর ১৫, ২০২৩
যেভাবে শীতকালেও বিদ্যুৎ বিলের বাড়তি সাশ্রয় করবেন

নিউজ ডেস্ক: গরমের মতো না হলেও একেবারে কম বিল আসে না শীতে। এসি ও বৈদ্যুতিক পাখা না চললেও অনেকের বা রুম হিটার বা গিজার চলে। তাই এই শীতে বেশি বিদ্যুতের বিল দিতে না চাইলে কয়েকটি বিষয় মেনে চলুন।

১. কম বিদ্যুৎ খরচ হয় এমন আধুনিক পদ্ধতির আলো ব্যবহার করতে পারেন। তা হলে খরচ কমে অনেকটাই। এ ছাড়াও বাল্‌ব কিংবা টিউব মাঝেমাঝেই পরিষ্কার করুন। এতে ভিতরের তার ও ফিলামেন্টে ধুলো জমে না। ফলে বাড়তি বিদ্যুৎ টানারও প্রয়োজন পড়ে না।

২. ফ্রিজের ব্যবহার শীতকালে একটু কমে। তবে এমন ভাবে ব্যবহার করুন যাতে বিল কম আসে। ফ্রিজ ব্যবহারের সময় তার দরজা বার বার খুলবেন না। ফ্রিজের দরজা বেশি ক্ষণ খোলা রাখলে বেশি বিদ্যুৎ খরচ হয়। ফ্রিজের পেছনে থাকা কন্‌ডেন্সার কয়েলটি মাঝেমধ্যেই পরিষ্কার করা জরুরি। এখানে ময়লা জমে থাকলে, বিদ্যুতের খরচ ২০ শতাংশ বেড়ে যায়।

৩. টিভি দেখার সময়ে অনেকেই স্ট্যান্ডবাই করে রেখে দেন। এতে বিদ্যুৎ খরচ বেড়ে যায় কয়েক গুণ। টিভি না দেখলে রিমোট দিয়ে বন্ধ করে রেখে দিন। কম্পিউটারের ক্ষেত্রেও এই নিয়ম প্রযোজ্য।

৪. মাইক্রোওয়েভ, মিক্সি, টোস্টার— কম ব্যবহার করলে বিল বাঁচবে অনেকটা। এই ধরনের বৈদ্যুতিক সরঞ্জাম ব্যবহারের কম করলেই ভালো। এগুলোর ব্যবহারে বিদ্যুতের বিল অনেকটাই বেশি ওঠে। নতুন কোনো বৈদ্যুতিক সরঞ্জাম কিনলে বিদ্যুৎ সাশ্রয়ী যন্ত্র কিনুন।

৫. বৈদ্যুতিক যন্ত্র ব্যবহারের আগে সরকারি নিয়মের স্টার রেটিং দেখে কিনুন। স্টার রেটিং যদি পাঁচ হয়, তবেই বাড়িতে আনতে পারেন। কারণ, বিদ্যুৎ সাশ্রয়ের জন্য এগুলো আদর্শ।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।