নিউইয়র্কে ছড়াটে-র অষ্টম বর্ষপূর্তি ও ছড়াড্ডা - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, দুপুর ২:০৬, ১৩ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ


 

নিউইয়র্কে ছড়াটে-র অষ্টম বর্ষপূর্তি ও ছড়াড্ডা

banglanewsus.com
প্রকাশিত ফেব্রুয়ারি ২৭, ২০২৪
নিউইয়র্কে ছড়াটে-র অষ্টম বর্ষপূর্তি ও ছড়াড্ডা

তুষারপাত ও তীব্র শীতের মধ্যেও শিল্প-সাহিত‍্য সংগঠন ছড়াটে-র নিয়মিত ছড়াড্ডা অনুষ্ঠিত হয়ে গেলো নিউইয়র্কের কুইন্সের হিলসাইডে। বিরূপ আবহাওয়ার কারণে এবারের ছড়াড্ডাটি অনলাইনে আয়োজন করা হয়।
গত ১৬ ফেব্রুয়ারী শুক্রবার অনুষ্ঠিত ছড়াড্ডায়, নিউইয়র্ক ছাড়াও যুক্তরাষ্ট্রের অন‍্য অঙ্গ রাজ‍্যের ছড়াকাররাও যুক্ত ছিলেন অনলাইনে। অনুষ্ঠানের শুরুতে ছড়াটে-র প্রতিষ্ঠাতা শাম্ স চৌধুরী রুশো ছড়াটে-র অষ্টম বর্ষপূর্তি এবং ছড়াড্ডার দ্বিতীয় বর্ষপূর্তিতে পাঠক, ভক্ত ও শুভাকাঙ্খী সহ ছড়াড্ডায় অংশগ্রহণকারী সহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

এবারের ছড়াড্ডাটি একুশের আবহে অনুষ্ঠিত হয়। মিশিগান থেকে অনলাইনে অংশগ্রহণ করা রেডিও ও টেলিভিশনের তালিকাভুক্ত গীতিকার জাফর ওবায়েদের একুশের গানের মধ‍্য দিয়ে ছড়াড্ডা’র সূচনা হয়। ছড়া পাঠ করেন নিউ জার্সি থেকে যুক্ত হওয়া ছড়াকার সুব্রত চৌধুরী। এরপর একে একে ছড়া পাঠ করেন নিউইয়র্ক থেকে ছড়াকার সজল আশফাক, ছড়াকার শাহীন ইবনে দিলওয়ার, ছড়াকার শাম্ স চৌধুরী রুশো।
২০২৩ সালের ফেব্রুয়ারিতে ‘ছড়াড্ডা’ প্রথম আড্ডাটি শুরু হয়, সেই থেকে প্রতি মাসে নিরবচ্ছিন্নভাবে অনুষ্ঠিত হয়ে আসছে। ছড়াটে-র ছড়াড্ডা প্রতি মাসের তৃতীয় শুক্রবার কুইন্সের হিলসাইডে অনুষ্ঠিত হয়।
একুশে পদক প্রাপ্তির জন‍্য ছড়াকার লুৎফর রহমান রিটন, বাংলা একাডেমি পুরস্কার প্রাপ্তির জন‍্য ছড়াকার তপংকর চক্রবর্তী এবং অধ্যাপক খালেদ পুরস্কার প্রাপ্তির জন‍্য ছড়াকার সজল আশফাককে ছড়াটে-র পক্ষ থেকে অভিনন্দন জানানো হয়।

উল্লেখ্য, ছড়াটে ২০১৬ সালের ১৫ ফেব্রুয়ারি নিউইয়র্কে এর যাত্রা শুরু করে। ছড়া নিয়ে বহুমুখী কর্মকাণ্ডের মাধ্যমে ছড়াটে ছড়ার জগতে বিপ্লব সাধন করেছে। ছড়া ছাড়াও সামাজিক কর্মকাণ্ডেও এর অন্তর্ভূক্তি চোখে পড়ার মতো। ‘ছড়াটে ইনক’ নামে নন-প্রফিট অরগানাইজেশন হিসেবে নিউইর্য়ক স্টেটের রেজিস্ট্রিভুক্ত।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।