ভারত বিরোধিতা নিয়ে মুইজ্জুকে যে পরামর্শ মালদ্বীপের সাবেক প্রেসিডেন্টের - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, দুপুর ২:০৮, ১৩ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ


 

ভারত বিরোধিতা নিয়ে মুইজ্জুকে যে পরামর্শ মালদ্বীপের সাবেক প্রেসিডেন্টের

newsup
প্রকাশিত মার্চ ২৫, ২০২৪
ভারত বিরোধিতা নিয়ে মুইজ্জুকে যে পরামর্শ মালদ্বীপের সাবেক প্রেসিডেন্টের

নিউজ ডেস্ক: ভারতবিরোধী বক্তব্যের জন্য বারবার শিরোনাম হয়েছেন মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু। দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর থেকেই মালে ও নয়াদিল্লির মধ্যকার সম্পর্ক ক্রমশ শীতল হচ্ছে।

তবে এবার মুইজ্জুকে ভারতের বিরুদ্ধে একগুঁয়েমি বন্ধ করতে আহ্বান জানিয়েছেন মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সোলিহ। পাশাপাশি দেশের অর্থনৈতিক চ্যালেঞ্জ কাটিয়ে উঠতে প্রতিবেশীদের সঙ্গে সংলাপের আহ্বান জানিয়েছেন তিনি।

দেশটির মাফান্নুতে চারটি সংসদীয় আসনে প্রতিদ্বন্দ্বী মালদিভিয়ান ডেমোক্রেটিক পার্টির (এমডিপি) প্রার্থীদের সমর্থনে রাজধানী মালেতে অনুষ্ঠিত র‌্যালিতে বক্তব্য রাখেন মোহাম্মদ সোলিহ।

সেখানে তিনি বলেন, মিডিয়ার রিপোর্টে তিনি দেখেছেন মুইজ্জু ঋণ পুনর্গঠনের জন্য ভারতের সঙ্গে আলোচনা করতে চান। মোহাম্মদ সোলিহকে উদ্ধৃত করে স্থানীয় একটি মিডিয়া বলেছে, মালদ্বীপে যে অর্থনৈতিক চ্যালেঞ্জ সৃষ্টি হয়েছে তা ভারতের ঋণের ফলে সৃষ্টি হয়নি।

তিনি বলেন, চীনের কাছে মালদ্বীপের ঋণ আছে ১৮০০ কোটি মালদিভিয়ান রুপি। পক্ষান্তরে ভারতের কাছে ঋণ আছে ৮০০ কোটি রুপি। এই অর্থ ২৫ বছরের মধ্যে পরিশোধ করতে হবে।

মোহাম্মদ সোলিহ আরও বলেন, প্রতিবেশীরা আমাদেরকে সাহায্য করবে এ বিষয়ে আমার আস্থা আছে। আমাদেরকে একগুঁয়েমি হওয়া অবশ্যই বন্ধ করতে হবে এবং সংলাপে যেতে হবে। আমাদেরকে সাহায্য করার জন্য বহু পক্ষ আছে। কিন্তু তিনি (মুইজ্জু) সমঝোতা চান না। আমি মনে করি তারা (সরকার) সবেমাত্র পরিস্থিতি অনুধাবন করা শুরু করেছে।

‘ইন্ডিয়া আউট’ স্লোগান দিয়ে গত বছরের সেপ্টেম্বরে মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচিত হন মোহাম্মদ মুইজ্জু। এরপর নির্বাচনী প্রতিশ্রুতি বাস্তবায়নে ভারতীয় সেনা প্রত্যাহারের আহ্বান জানান তিনি।

এ ছাড়া চলতি বছরের শুরুতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির লাক্ষা দ্বীপ সফরকে কেন্দ্র করে মালদ্বীপের কয়েকজন সিনিয়র সরকারি কর্মকর্তা ভারতীয় প্রধানমন্ত্রীকে নিয়ে ‘অবমাননাকর মন্তব্য’ করেন। এতে দুই দেশের মধ্যে ভূ-রাজনৈতিক সম্পর্ক খারাপ হতে শুরু করে।

মোহাম্মদ মুইজ্জু কট্টর চীনপন্থি। অন্যদিকে মোহাম্মদ সোলিহ ভারতপন্থি। গত সেপ্টেম্বরে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে মোহাম্মদ সোলিকে (৬২) পরাজিত করেন মোহাম্মদ মুইজ্জু (৪৫)।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।