চরম শাস্তির মুখে নাভালনির শেষকৃত্য সম্পন্নকারী রাশিয়ান পুরোহিত - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, বিকাল ৫:৩১, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ


 

চরম শাস্তির মুখে নাভালনির শেষকৃত্য সম্পন্নকারী রাশিয়ান পুরোহিত

newsup
প্রকাশিত এপ্রিল ২৫, ২০২৪
চরম শাস্তির মুখে নাভালনির শেষকৃত্য সম্পন্নকারী রাশিয়ান পুরোহিত

ছবি: সংগৃহীত

নিউজ ডেস্ক: রাশিয়ান অর্থোডক্স চার্চের প্রধান রাশিয়ান ধর্মযাজক দিমিত্রি সাফ্রোনোভকে বরখাস্ত করা হয়েছে। তিনি ক্রেমলিনের সমালোচক আলেক্সি নাভালনির শেষকৃত্য পরিচালনা করেছিলেন। খবর এনডিটিভির। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র প্যাট্রিয়ার্ক কিরিল জানিয়েছেন, রাশিয়ার অর্থোডক্স চার্চের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, পুরোহিতের কোনো কাজ করতে পারবেন না দিমিত্রি। এমনকি পুরোহিতদের জন্য নির্দিষ্ট পোশাক পরার অধিকারও থাকবে না তার।

১৬ ফেব্রুয়ারি রাশিয়ার জেলে মৃত্যু হয় রাশিয়ার বিরোধী নেতা তথা প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচক নাভালনির। ১৯ বছরের জন্য কারাদণ্ড দেওয়া হয়েছিল নাভালনিকে। তার সমর্থকদের অভিযোগ, জেলে লাগাতার নির্যাতনের ফলেই নাভালনির মৃত্যু হয়েছে। দীর্ঘ টালবাহানার পরে গত ২ মার্চ মস্কোতে সমাধিস্থ করা হয় রাশিয়ার প্রধান বিরোধী নেতাকে। সেইদিনের শেষকৃত্য পরিচালনা করেছিলেন রুশ অর্থোডক্স চার্চের পুরোহিত দিমিত্রি সাফ্রোনোভ। চার্চের সমস্ত রকম নিয়ম মেনেই নাভালনিকে সমাধিস্ত করেন তিনি।

নাভালনির শেষকৃত্যের দিন হাজার হাজার মানুষ রাস্তায় নেমে এসেছিলেন যা রাশিয়ায় একটি বিরল ঘটনা। গত দুই বছরে প্রায় ২০ হাজার লোককে আটক করা হয়েছে। যদিও ক্রেমলিন নাভালনির সমর্থকদের অভিযোগ অস্বীকার করেছে যে তাকে হত্যা করেছে। তার মৃত্যুপত্রে বলা হয়েছে, তিনি প্রাকৃতিক কারণে মারা গেছেন। ৯ মার্চ ফুল দিয়ে সাজানো নাভালনির সমাধিতে বক্তৃতা দিতে গিয়ে, সাফ্রোনভ বলেন, নাভালনি রাশিয়ানদের হাল ছেড়ে না দেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন।

এর পরই চার্চ কর্তৃপক্ষের রোষে পড়েন দিমিত্রি। যদিও চার্চ তার সিদ্ধান্তের কারণ জানায়নি। তবে আপাতত মস্কোর একটি গির্জায় বাইবেল পড়া ছাড়া আর কোনো কাজ করতে পারবেন না দিমিত্রি। পুরোহিতদের পোশাক পরার অধিকারও থাকবে না তার। ২০২৭ সাল পর্যন্ত এইভাবেই জীবন কাটাতে হবে তাকে। রাশিয়ান অর্থোডক্স চার্চ পুতিনের প্রধান সমর্থক।

তারা LGBTQ সম্প্রদায়ের উপর ক্র্যাকডাউনসহ পুতিনের রক্ষণশীল সামাজিক নীতির প্রচারকে গ্রহণ করেছে এবং ইউক্রেনের ওপর সামরিক আক্রমণকে সমর্থন করে এসেছে। কেসনিয়া লুচেনকো, একজন বিশেষজ্ঞ যিনি রাশিয়ান অর্থোডক্স চার্চের সমালোচনা করে বলেছেন, সাফ্রোনভ ঝুঁকি থাকা সত্ত্বেও নাভালনির শেষকৃত্যে অংশ নিয়ে পুরোহিতের দায়িত্ব পালন করে ‘একজন প্রকৃত নায়ক’ হয়ে উঠেছেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।