ইউক্রেনকে দেওয়া যুক্তরাষ্ট্রের চারটি দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ধ্বংস করল রাশিয়া - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, সন্ধ্যা ৬:১২, ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ


 

ইউক্রেনকে দেওয়া যুক্তরাষ্ট্রের চারটি দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ধ্বংস করল রাশিয়া

newsup
প্রকাশিত মে ৪, ২০২৪
ইউক্রেনকে দেওয়া যুক্তরাষ্ট্রের চারটি দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ধ্বংস করল রাশিয়া

দূরপাল্লার ক্ষেপণাস্ত্র। প্রতীকী ছবি

নিউজ ডেস্ক: ওয়াশিংটনের পক্ষ থেকে কিয়েভকে দেওয়া চারটি দূরপাল্লার আতাকামস ক্ষেপণাস্ত্র ধ্বংস করার দাবি করেছে রাশিয়া। আজ শনিবার রাশিয়ার পক্ষ থেকে বলা হয়, মস্কো অধিকৃত ক্রিমিয়া লক্ষ্য করে ইউক্রেনের সেনারা চারটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছিল। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি, রাতের বেলা উৎক্ষেপণ করা ওই চারটি ক্ষেপণাস্ত্রই ধ্বংস করা হয়েছে। তবে ক্ষেপণাস্ত্রের ধ্বংসাবশেষ থেকে কোনো ক্ষয়ক্ষতি হয়েছে কি না, তা প্রকাশ করা হয়নি।

গত এপ্রিলে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ইউক্রেনকে আতাকামস ক্ষেপণাস্ত্র সরবরাহ করার কথা জানানো হয়। ইউক্রেনের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের কাছে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পাঠানোর অনুরোধ করার পর এই ক্ষেপণাস্ত্র দেওয়া হয়েছিল।

গত অক্টোবরে ইউক্রেনের পক্ষ থেকে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের তৈরি আতাকামস ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়। তবে গত মাসে যে ক্ষেপণাস্ত্রগুলো সরবরাহ করা হয়েছে, সেগুলোর পাল্লা ৩০০ কিলোমিটার। অর্থাৎ এগুলো ৩০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

রাশিয়ার পক্ষ থেকে বলা হচ্ছে, যুক্তরাষ্ট্র বা অন্য কোনো দেশের সরবরাহ করা এসব ক্ষেপণাস্ত্র যুদ্ধের ফলাফলে কোনো পরিবর্তন আনতে পারবে না।

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে অস্ত্র সরবরাহে দেরি করায় ইউক্রেনের সেনারা ইতিমধ্যে গোলাবারুদ ও যুদ্ধাস্ত্র সংকটে পড়েছে। গত মাসে মার্কিন কংগ্রেস ইউক্রেনের জন্য সহায়তা প্যাকেজ পাস করার পর যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে সহায়তা পেতে শুরু করেছে কিয়েভ।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।