সৌদিতে ১৯ হাজারের বেশি অভিবাসী গ্রেপ্তার - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, রাত ১০:২৪, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ


 

সৌদিতে ১৯ হাজারের বেশি অভিবাসী গ্রেপ্তার

newsup
প্রকাশিত মে ৫, ২০২৪
সৌদিতে ১৯ হাজারের বেশি অভিবাসী গ্রেপ্তার

বিশ্বের বিভিন্ন দেশের লাখ লাখ অভিবাসী শ্রমিক সৌদিতে কর্মরত রয়েছেন | ফাইল ছবি

নিউজ ডেস্ক: এতে বলা হয়েছে, দেশজুড়ে অভিযান চালিয়ে ১৯ হাজার ৬৬২ জন অবৈধ অভিবাসীকে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলাবাহিনী। গত ২৪ এপ্রিল থেকে ১ মে পর্যন্ত অভিযানে গ্রেপ্তার হয়েছেন ওই অভিবাসীরা। তাদের বিরুদ্ধে আবাসন, শ্রম এবং নিরাপত্তা আইন লঙ্ঘনের অভিযোগ রয়েছে।

একই সময়ে ১৫ হাজার ২০০ জন অভিবাসীকে সৌদি আরব থেকে নিজ নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে। বিবৃতিতে সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, আবাসন আইন লঙ্ঘনের দায়ে ১২ হাজার ৪৩৬ জন, সীমান্ত নিরাপত্তা আইনে ৪ হাজার ৪৬৪ জন এবং শ্রম আইন লঙ্ঘন করায় আরও ২ হাজার ৭৬২ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, এখন পর্যন্ত ৫৩ হাজার ৮৪ জনকে দেশে ফেরত পাঠানোর প্রক্রিয়া শুরু হয়েছে। তাদের মধ্যে নারী রয়েছেন ৪ হাজার ৫০১ জন। পাশাপাশি আরও ১৫ হাজার ২২০ জনকে সৌদি আরব থেকে ফেরত পাঠানো হয়েছে।

এছাড়া ফেরত পাঠানোর আগে ভ্রমণের প্রয়োজনীয় নথি সংগ্রহের জন্য ৪৪ হাজার ৫২৪ জনকে তাদের নিজ নিজ কূটনৈতিক মিশনে যোগাযোগের নির্দেশ দেওয়া হয়েছে। আর এক হাজার ২ হাজার ৯৫২ জনকে ফেরত পাঠানোর নথিপত্র চূড়ান্ত করার কাজ প্রক্রিয়াধীন রয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, একই সময়ে সৌদির আবাসন, সীমান্ত এবং কাজের বিধিবিধান লঙ্ঘনকারীদের পরিবহন, আশ্রয় এবং নিয়োগে জড়িত থাকার দায়ে ৯ জনকে আটক করা হয়েছে।

মধ্যপ্রাচ্যের এই দেশটিতে অবৈধভাবে প্রবেশে সহায়তার চেষ্টাকারী ব্যক্তির ১৫ বছরের কারাদণ্ড এবং ১০ লাখ সৌদি রিয়াল জরিমানার বিধান রয়েছে। সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই বিষয়ে বারবার সতর্ক করে দিয়ে আসছে।

প্রায় ৩ কোটি ৪৮ লাখ মানুষের দেশ সৌদি আরব। বিশ্বের বিভিন্ন দেশের লাখ লাখ অভিবাসী শ্রমিক সৌদিতে কর্মরত রয়েছেন। সৌদি আরবের স্থানীয় গণমাধ্যম নিয়মিতভাবে দেশটিতে আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে নিরবচ্ছিন্ন ধরপাকড় অভিযান ও অবৈধ প্রবাসীদের গ্রেপ্তারের খবর প্রকাশ করছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।