তজুমদ্দিনে ধরা পড়েছে রানী ইলিশ। ৫৫০০ টাকায় বিক্রি ! 

প্রকাশিত:রবিবার, ০৩ অক্টো ২০২১ ০৯:১০

তজুমদ্দিনে ধরা পড়েছে রানী ইলিশ। ৫৫০০ টাকায় বিক্রি ! 

 

রফিক সাদী, ভোলা।।
ভোলার তজুমউদ্দিন উপজেলায় মেঘনা নদীতে জেলেদের জালে ধরা পরেছে ২ কেজি ৫০০ গ্রাম ওজনের এক রানী ইলিশ । মাছটি ঘাটে তুলতেই এক নজর দেখতে ভিড় জমাচ্ছেন ক্রেতা ও বিক্রতারা।
জানা যায়, গতকাল দুপুরে ভোলার তজুমউদ্দিন মেঘনা নদীর তীরবর্তী শশীগঞ্জ সুইসগেট এলাকার
জেলে আলমগীর মাঝির জালে ছোট ও মাঝারি আকারের ৫ টি ইলিশের সাথে ধরা পরে এই বড় রাজা ইলিশ মাছটিও।
গতকাল শুক্রবার (০২) বিকালে তজুমউদ্দিন উপজেলার শশিগঞ্জ গ্রামের এর সুইসগেট এলাকার মাছঘাটে ফকরুল আলম জাহাঙ্গীর চেয়ারম্যান এর আড়ৎদে মাছটি ডাকে (নিলামে) তুললে বিক্রি করলে মাছ ব্যবসায়ী কুট্টি বেপারি সর্বোচ্চ দামে মাছটি ৫ হাজার ৫০০ টাকায় কিনে নেন। এছাড়াও বাকি ৫ টি মাছ ৩ হাজার টাকা ক্রয়করেন তিনি।
মাছ ব্যবসায়ী কুট্টি বেপারী বলেন, অভিযান শুরুর আগে এখন নদীতে মোটামুটি মাছ পরতেছে। মৌসুমের শুরুর দিকে নদীতে বড় মাছের দেখা মেলেনি। এখন সপ্তাখানেক হলো নদীতে বড় ইলিশের দেখা মিলেছে। এই কয়েক দিনের মধ্যে এটাই ঘাটের সবচেয়ে বড় ইলিশ। এ সময় তিনি বলেন, এই মাছটি অধিক লাভে ঢাকায় বিক্রির জন্য অন্য মাছের সাথে মোকামে পাঠানো হয়েছে।
শশিগঞ্জ স্লুইসগেট মৎস্য আড়তদার সমিতির সভাপতি আবুল হাসেম বলেন, ইলিশের এই মৌসুমে ঘাটে বড় ইলিশ ততোটা দেখা মিলেনি। এখন ঘাটে প্রাই বড় ইলিশের দেখা মিলেছে। এই ঘাটে এ বছর এটাই বড় রানী ইলিশ।তা মেঘনায় আলমগীর মাঝির জালে ধরা পরে।
জেলা মৎস্য কর্মকর্তা আজহারুল ইসলাম জানান,
গত মাসে ভোলা সদর উপজেলার তুলাতুলি ঘাটে ৪৩০০ টাকায় এক ইলিশ বিক্রি হয়েছে। তার আগে মনপুরা উপজেলায় সাড়ে তিন কেজি ওজনের রাজা ইলিশ ধরা পরেছ। ওই মাছটি প্রধান মন্ত্রীর জন্য উপহার হিসেবে পাঠিয়েছেন স্থানীয় এক মাছ ব্যবসায়ী। মাছ যত বড় হয় তার দামটাও ততো চওড়া হয়। এভাবে বড় বড় ইলিশ জেলের জালে ধরা পরলে জেলেরা ধার দেনা পরিশোধ করে সুখে সংসার করতে পারবেন জানান তিনি।
এদিকে তজুমউদ্দিন উপজেলা মৎস্য কর্মকর্তা আমির হোসেন মিয়া জানান, এখন ইলিশের ভরা মৌসুম চলছে। এখন সাগরের নোনাপানি থেকে ডিম ছাড়ারা উদ্দেশ্য নদীর মিঠা পানিতে বড় ইলিশরা আসতে শুরু করেছে। এই বড় ইলিশ তার প্রমান। এখন প্রায়ই নদীতে বড় ইলিশ ধরা পরছে।
এটা আমাদের সাগরের ৬৫ দিনের অভিযান সফল হওয়ার একটা লক্ষন। আশাকরি আগামী ৪ অক্টোবর থেকে ২২ দিনের মা ইলিশ রক্ষার অভিযান সফল হলে এর চেয়েও বড় ইলিশ দেখা মিলবে জেলের জালে।

এই সংবাদটি 1,234 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •