একই ম্যাচে অর্ধশতক ও হ্যাটট্রিক, সিকান্দার রাজার দুর্লভ কীর্তি - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, সকাল ৬:১০, ২৬শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ


 

একই ম্যাচে অর্ধশতক ও হ্যাটট্রিক, সিকান্দার রাজার দুর্লভ কীর্তি

newsup
প্রকাশিত নভেম্বর ২৭, ২০২৩
একই ম্যাচে অর্ধশতক ও হ্যাটট্রিক, সিকান্দার রাজার দুর্লভ কীর্তি

নিউজ ডেস্ক: গতকাল উগান্ডার কাছে হেরে বড় একটা হোঁচট খেয়েছিল জিম্বাবুয়ে। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপের আফ্রিকা অঞ্চলের চূড়ান্ত বাছাইপর্বে আজ রুয়ান্ডাকে উড়িয়ে দিয়েছে সিকান্দার রাজার দল। ১৪৪ রানের রেকর্ড জয়ে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন অধিনায়ক রাজা। ইনিংসে উদ্বোধনে এসে অর্ধশতক করেছেন, পরে করেছেন হ্যাটট্রিক। রুয়ান্ডার শেষ ৩ উইকেট টানা ৩ বলে নেন রাজা, জিম্বাবুয়ের দেওয়া ২১৬ রানের লক্ষ্যে ১৮.৩ ওভারে ৭১ রানে অলআউট রুয়ান্ডা।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে একই ম্যাচে অর্ধশতক ও হ্যাটট্রিক করা মাত্র দ্বিতীয় পুরুষ খেলোয়াড় রাজা। এর আগে এই কীর্তি ছিল নামিবিয়ার জেজে স্মিটের। ২০২২ সালে উগান্ডার বিপক্ষে স্মিট দেখিয়েছিলেন অন্যতম সেরা অলরাউন্ড পারফরম্যান্স—৩৫ বলে ৭১ রানের সঙ্গে ১০ রানে ৬ উইকেট নেওয়ার পথে হ্যাটট্রিক করেছিলেন তিনি, নিয়েছিলেন ২টি ক্যাচও। আজ রাজা হ্যাটট্রিক করেন রুয়ান্ডার শেষ তিন ব্যাটসম্যান—মোহাম্মদ নাদির, জাপ্পি বিমেনইয়েমানা ও এমিল রুকিরিজাকে আউট করে। রাজার এমন স্মরণীয় দিনে নিজেদের রেকর্ড নতুন করে গড়েছে জিম্বাবুয়েও, রানের হিসাবে এটিই এখন সবচেয়ে বড় জয় তাদের।

এ জয়ে পয়েন্ট তালিকার তিনে উঠে এসেছে জিম্বাবুয়ে। দিনের অন্য ম্যাচে কেনিয়াকে ৬ উইকেটে হারানো নামিবিয়া ৪ ম্যাচ শেষে এখনো অপরাজিত, পয়েন্ট তালিকার শীর্ষে আছে তারা। দুইয়ে থাকা কেনিয়ার ৪ ম্যাচ শেষে এখন ৬ পয়েন্ট, ৪ ম্যাচে সমান ৪ পয়েন্ট জিম্বাবুয়ের। ৩ ম্যাচে ৪ পয়েন্ট পেলেও নেট রান রেটে জিম্বাবুয়ের (২.২৭৬) চেয়ে বেশি পিছিয়ে উগান্ডা (০.৩৯৩)। সাত দলের এ বাছাইপর্ব শেষে দুটি দল আগামী বছরের জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে হতে যাওয়া বিশ্বকাপে খেলার সুযোগ পাবে

টসে জিতে আজ জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠায় রুয়ান্ডা। তাদিওয়ানাশে মারুমানিকে নিয়ে আজ ইনিংস উদ্বোধনে এসেছিলেন জিম্বাবুয়ে অধিনায়ক রাজা। উদ্বোধনী জুটিতেই দুজন তোলেন ৯৯ রান, দুজনই করেন অর্ধশতক। ১১তম ওভারে আউট হওয়ার আগে ৬ চার ও ৪ ছক্কায় ৩৬ বলে ৫৮ রানের ইনিংস খেলেন রাজা, পরের ওভারে আউট হওয়া মারুমানির ৩১ বলে ৫০ রানের ইনিংসে ছিল ৪টি চার ও ৩টি ছক্কা।

১৯তম ওভারের প্রথম বলে শন উইলিয়ামসন যখন ১৪ বলে ২২ রান করে আউট হন, তখনো জিম্বাবুয়ের স্কোর ছিল ১৭৬ রান। এরপরই বড় একটা লাফ দেয় তারা রায়ান বার্লের ঝোড়ো ব্যাটিংয়ে। ৫ চার ও ৩ ছক্কায় ২১ বলে ৪৪ রানে অপরাজিত থাকেন বার্ল, শেষ ১১ বলে জিম্বাবুয়ে তোলে ৩৯ রান।

রান তাড়ায় রিচার্ড এনগারাভা, ব্লেসিং মুজারাবানির তোপে ১৫ রান তুলতেই ৫ উইকেট হারিয়ে ফেলে রুয়ান্ডা। জিম্বাবুয়ের বিপক্ষে এর আগে কোনো দল এত কম রানে ৫ উইকেট হারায়নি। অবশ্য ষষ্ঠ উইকেটে দিদিয়ের এনদিকুবউইমানা ও মার্টিন আকায়েজু যোগ করেন ৪৮ রান। তবে ৮ রান তুলতেই শেষ ৬ উইকেট হারিয়ে ৭১ রানেই অলআউট রুয়ান্ডা, জিম্বাবুয়ের বিপক্ষে কোনো দলের এটিই এখন সর্বনিম্ন স্কোর।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।