নিউইয়র্কে কবি আসাদ চৌধুরী ও কবি জীবনানন্দ দাশকে স্মরণ : আগ্রাসনের বিরুদ্ধে প্রতিবাদী কবিতা - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, সকাল ৬:১৩, ২৬শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ


 

নিউইয়র্কে কবি আসাদ চৌধুরী ও কবি জীবনানন্দ দাশকে স্মরণ : আগ্রাসনের বিরুদ্ধে প্রতিবাদী কবিতা

banglanewsus.com
প্রকাশিত নভেম্বর ২, ২০২৩
নিউইয়র্কে কবি আসাদ চৌধুরী ও কবি জীবনানন্দ দাশকে স্মরণ : আগ্রাসনের বিরুদ্ধে প্রতিবাদী কবিতা

প্রয়াত কবি, বীর মুক্তিযোদ্ধা আসাদ চৌধুরী এবং কবি জীবনানন্দ দাশের প্রয়াণ দিবসে দুই কবিকে স্মরণ এবং আগ্রাসনের বিরুদ্ধে কবিতা পাঠ ও আলোচনার আয়োজন করা হয়। গত ২২ অক্টোবর রোববার নিউইয়র্কের জ্যাকসন হাইটসে অনুষ্ঠিত স্বরণ সভায় ব্যাপক সংখ্যক কবি সাহিত্যিকদের উপস্থিতি ছিল । অনুষ্ঠানের আয়োজক কবি কামরুজ্জামান বাচ্চুর শুভেচ্ছা বক্তৃতার মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। উপস্থিত ছিলেন ইংরেজি ও বাংলা ভাষার লেখক, কবি, বীর মুক্তিযোদ্ধা ড. মহসিন আলী, কবি ফকির ইলিয়াস, বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেতা আহম্মেদ শরীফ ও কবি কাজী আতিক।

অতিথিরা স্মৃতিচারণ, কবিতা পাঠ, আবৃত্তি ও আলোচনায় অংশ নেন। আবৃত্তিতে অংশ নেন অভিনেতা আহম্মেদ শরীফ, সেলিম ইব্রাহীম, ফারহানা ইলিয়াস তুলি, কবি কামরুজ্জামান বাচ্চু, কবি আবু তাহের চৌধুরী ও সুধাংশু মন্ডল। স্মৃতিচারণ ও সংগীত পরিবেশন করেন মেহরুন আহমেদ ও জায়বুন নেছা। স্মৃতিচারণ ও আলোচনায় অংশ নেন সাহিত্য অ্যাকাডেমির পরিচালক মোশারফ হোসেন, বরিশাল সমিতি এবং কমিউনিটি নেতা ও প্রহেলথ হোম কেয়ারের প্রেসিডেন্ট মামুনুর রশিদ মামুন, সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন, অ্যাডভোকেট মিয়া জাকির, অধ্যাপক শফিউল আজম, কাজী রবি-উজ জামান, লোন কনসালট্যান্ট সাঈদ রহমান, ফ্রেশ সুপার মার্কেটের প্রেসিডেন্ট আকতারুর রহমান মামুন প্রমুখ।

এছাড়াও উপস্থিত ছিলেন বরিশাল সমিতির নেতা লুৎফর রহমান লাতু, লস্কর মাইজুর জুয়েল, ফয়সাল আহম্মেদ, হাসান মাহমুদ, সাথী আহম্মেদ, হাফিজ আহমেদ, আতিকুল খান, পিন্টু রহমান, স্কাইল্যান্ডের স্বত্বধিকারী মাসুদ মোর্শেদ ও রাহাত কাজী।
অনুষ্ঠানে বাংলার দুই নন্দিত কবির জীবন, কর্ম, সাহিত্যের মূল্যায়ন এবং বর্তমান প্রেক্ষাপটে তাদের সাহিত্যকর্মের প্রয়োজনীয়তা ও আগ্রাসনের বিরুদ্ধে কবিতা পাঠ ও আলোচনা করা হয়।

কবি কামরুজ্জামান বাচ্চু সম্পাদিত ‘অক্ষর’ নামে একটি চমৎকার স্মরণিকা প্রকাশ করা হয়। স্মরণিকায় কবি জীবনানন্দ দাশের বনলতা সেন, বাংলার মুখ, আবার আসিব ফিরে কবিতা এবং ‘বনলতা সেন’ ও ‘বাংলার মুখ’ কবিতার ইংরেজি অনুবাদ রয়েছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।