যুক্তরাষ্ট্রে গ্রিন কার্ড বা অভিবাসন সুবিধা স্থগিত আদেশে স্বাক্ষর ট্রাম্পের - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, রাত ৪:০৮, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ


 

যুক্তরাষ্ট্রে গ্রিন কার্ড বা অভিবাসন সুবিধা স্থগিত আদেশে স্বাক্ষর ট্রাম্পের

ADMIN, USA
প্রকাশিত এপ্রিল ২৩, ২০২০
যুক্তরাষ্ট্রে গ্রিন কার্ড বা অভিবাসন সুবিধা স্থগিত আদেশে স্বাক্ষর ট্রাম্পের

Official portrait of President Donald J. Trump, Friday, October 6, 2017. (Official White House photo by Shealah Craighead)

মার্কিন অভিবাসন সুবিধা বা গ্রিন কার্ড স্থগিতকরণের নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। এই আদেশের ফলে অস্থায়ী ভিত্তিতে নতুন করে গ্রিন কার্ড অনুমোদন স্থগিত থাকবে ২ মাস। ২২ এপ্রিল প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্বাক্ষরিত এক নির্বাহী আদেশ অনুযায়ী ২২ জুন পর্যন্ত এই নিষেধাজ্ঞা বহাল থাকবে। এই নির্বাহী আদেশের ফলে মার্কিন নাগরিক ও গ্রিনকার্ডধারীদের নিকটাত্মীয়দের অভিবাসন মর্যাদায় যুক্তরাষ্ট্রে আসার পথ বন্ধ হলো ৬০ দিনের জন্যে। তবে এক্ষেত্রে কিছু ব্যতিক্রম আছে। ট্রাম্প এর আগে বলেছেন, নির্ধারিত দুই মাস পরে পরিস্থিতি পর্যালোচনা করে প্রয়োজন হলে এই স্থগিতাদেশের সময় বৃদ্ধি করা হতে পারে। তিনি বলেন, করোনাভাইরাসের তাণ্ডবে যুক্তরাষ্ট্রের অর্থনীতি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। মার্কিনিদের কর্মক্ষেত্র এবং তাদেরকে নিরাপদ রাখতে তাকে এ পদক্ষেপ নিতে হয়েছে। নাগরিকদের চিকিৎসা-সেবা অব্যাহত রাখতেও আপাতত: নতুন লোক আসার প্রয়োজন নেই। বিদ্যমান লকডাউন উঠিয়ে নেয়ার পরই সকল আমেরিকান যাতে কাজ পায় সেজন্যেই এটি করা হলো। ট্রাম্প বলেন, করোনা ভাইরাস সংক্রমণের কারণে কমপক্ষে দুই কোটি মার্কিনি চাকরি হারিয়েছেন। তারা যাতে কাজ ফিরে পান সেটা নিশ্চিত করা সরকারের পবিত্র দায়িত্ব।
ট্রাম্প azবুধবার করোনা ভাইরাস নিয়ে হোয়াইট হাউজে ব্রিফিং করেন। সেখানে তিনি বলেন, যখন দেশের অর্থনৈতিক কর্মকান্ড নতুন করে চালু হবে তখন কর্মক্ষেত্রে সব শ্রেণির বেকার আমেরিকান যেন সবার আগে সুযোগ পান, সেটাকে নিশ্চিত করার জন্যই এই আদেশ। প্রতি বছর যুক্তরাষ্ট্র অস্থায়ী ওয়ার্ক ভিসা ইস্যু করে হাজার হাজার মানুষকে। এই ৬০ দিনের নিষেধাজ্ঞার মধ্যে তারা পড়বেন না। এ ছাড়া এই আদেশের বাইরে থাকবেন আমেরিকার ভিতরে থাকা মার্কিন নাগরিক দম্পতি, তাদের সন্তান, যুক্তরাষ্ট্রে অবস্থানকারী ওইসব ব্যক্তি- যারা গ্রিন কার্ডের জন্য আবেদন করেছেন, ডাক্তার, নার্স ও স্বাস্থ্যসেবার অন্য পেশাদার হিসেবে যারা যুক্তরাষ্ট্রে কাজে যোগ দিতে যাবেন। তবে যেসব গ্রিনকার্ডধারী তার পরিবারকে স্পন্সর করেন তারা তা করতে পারবেন না এ সময়ে। এমন অভিবাসনকে ট্রাম্প চেইন অভিবাসন বলে আখ্যায়িত করেছেন।
উল্লেখ্য, ট্রাম্প সোমবার রাতে এক টুইটে ‘সব রকম অভিবাসন’ স্থগিত করার প্রত্যয় ঘোষণা করেন। সঙ্গে সঙ্গে বিভিন্ন মহল থেকে এমন সিদ্ধান্তের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করা হয়। তার মধ্যে রয়েছেন ব্যবসার সঙ্গে সংশ্লিষ্ট নেতারা। তারা উদ্বেগ প্রকাশ করেন যে, এতে খামারে ও হাই-টেক প্রযুক্তিতে যেসব কর্মী নিয়োগ করা হয় অস্থায়ী ওয়ার্কিং ভিসায় তা ক্ষতিগ্রস্ত হবে। তবে শেষ পর্যন্ত চূড়ান্ত আদেশে এ খাতটিকে বাইরে রাখা হয়েছে। ৬০ দিনের জন্য শুধু স্থায়ীভাবে যারা বসবাসের জন্য আবেদন করেছেন তাদেরকে ভিসা দেয়া স্থগিত থাকবে।অস্থায়ী কর্মীদের ভিসা দেয়া স্থগিত হবে না।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।