যুক্তরাষ্ট্র-চীন থেকে আসছে ৪৫ লাখ টিকা - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, বিকাল ৩:৪১, ২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ


 

যুক্তরাষ্ট্র-চীন থেকে আসছে ৪৫ লাখ টিকা

editor
প্রকাশিত জুন ৩০, ২০২১
যুক্তরাষ্ট্র-চীন থেকে আসছে ৪৫ লাখ টিকা

নিউজ ডেস্কঃ

যুক্তরাষ্ট্র ও চীন থেকে আসছে ৪৫ লাখ ডোজ টিকা। পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুুল মোমেন বুধবার সন্ধ্যায় জানিয়েছেন, টিকা পরিবহনের সব প্রস্তুতি প্রায় সম্পন্ন। কোভ্যাক্সের মাধ্যমে উপহার হিসেবে পাওয়া যুক্তরাষ্ট্রের ২৫ লাখ ডোজ টিকা পরিবহনে বিমানের একটি ফ্লাইট ওয়াশিংটন ছেড়েছে। আরেকটি ফ্লাইট প্রস্তুত করা হচ্ছে। আগামী শুক্র ও শনিবার ফ্লাইট দু’টি ঢাকা পৌঁছাবে। এর আগে মঙ্গলবার হোয়াইট হাউসের একজন মুখপাত্রের বরাতে আন্তর্জাতিক বার্তা সংস্থা এএফপি জানায়, করোনাভাইরাস প্রতিরোধে বাংলাদেশের জন্য মডার্নার তৈরি ২৫ লাখ ডোজ টিকা চলতি সপ্তাহে পাঠাতে প্রস্তুতি শুরু করেছে যুক্তরাষ্ট্র। শনিবার ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলারও এক টুইট বার্তা মডার্নার ২৫ লাখ ডোজ টিকা পাঠাতে যুক্তরাষ্ট্রের প্রস্তুতির কথা জানান। রাষ্ট্রদূতের বার্তাটি ছিল- ‘আনন্দের সঙ্গে জানাচ্ছি যে, বাংলাদেশ খুব শিগগির গ্যাভির (করোনার টিকার বৈশ্বিক জোট) মাধ্যমে মার্কিন জনগণের কাছ থেকে ২৫ লাখ ডোজ মডার্নার টিকা উপহার পাবে।’ শুক্রবার রাতে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকও বলেছিলেন, করোনার টিকার বৈশ্বিক জোট কোভ্যাক্সের আওতায় যুক্তরাষ্ট্রের কাছ থেকে মডার্নার ২৫ লাখ ডোজ টিকা পাচ্ছে বাংলাদেশ।

এদিকে বুধবার বিকালে ফরেন সার্ভিস একাডেমিতে অনুষ্ঠিত ‘ফরেন সার্ভিস ডিবেট ক্লাব’-এর উদ্বোধনী অনুষ্ঠান শেষে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন উপস্থিত সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। সেখানে তিনি দাবি করেন টিকা নিয়ে সৃষ্ট জটিলতার অবসান হয়েছে। ২রা ও ৩রা জুলাই যুক্তরাষ্ট্র থেকে কোভ্যাক্সের ২৫ লাখ টিকা আসা ছাড়াও শিগগিরই চীন থেকে ২০ লাখ টিকা আসছে বলেও জানান মন্ত্রী। এ সময় এক প্রশ্নের জবাবে পররাষ্ট্র মন্ত্রী বলেন, আমাদের ২৬ কোটি ডোজ টিকা লাগবে। যাই লাগুক না কেন প্রধানমন্ত্রী টিকা আনার অনুমোদন দিয়ে রেখেছেন। টিকা নিয়ে এখন আর কোনো জটিলতা নেই। রাশিয়া থেকে কবে টিকা আসবে এমন প্রশ্নে মন্ত্রী মোমেন বলেন, বিষয়টি প্রক্রিয়াধীন। এ নিয়েও আলোচনা চলছে।

ওদিকে চীন থেকে বাণিজ্যিকভাবে কেনা সিনোফার্ম ভ্যাকসিনের ২০ লাখ ডোজের প্রথম চালানটি বাংলাদেশে পাঠানোর জন্যে প্রস্তুত করা হয়েছে। বৃহস্পতিবার ঢাকাস্থ চীনা দূতাবাসের উপরাষ্ট্রদূত হুয়ালং ইয়ান ফেসবুক বার্তায় এ তথ্য জানান। সেখানে তিনি জানান, প্রথম চালানে সিনোফার্মের ২০ লাখ ডোজ টিকা বাংলাদেশে পাঠানোর উদ্দেশে বেইজিংয়ে প্রস্তুত রয়েছে। এর আগে, দুই ধাপে চীন থেকে উপহার হিসেবে সিনোফার্মের ১১ লাখ ডোজ ভ্যাকসিন পেয়েছে বাংলাদেশ। বাংলাদেশ সরকারের দায়িত্বশীল প্রতিনিধিরা বলছেন, দু’-একদিনের মধ্যেই ঢাকা থেকে স্পেশাল ফ্লাইট পাঠিয়ে বেইজিং থেকে টিকাগুলো নিয়ে আসা হবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।