করোনায় এক মাসে রাশিয়ায় মৃত ৪৪ হাজারেরও বেশি! - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, দুপুর ১২:৪২, ২৩শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ


 

করোনায় এক মাসে রাশিয়ায় মৃত ৪৪ হাজারেরও বেশি!

newsup
প্রকাশিত অক্টোবর ৩১, ২০২১
করোনায় এক মাসে রাশিয়ায় মৃত ৪৪ হাজারেরও বেশি!

নিউজ ডেস্কঃ হঠাৎ করে রাশিয়ায় বেড়ে গেছে করোনার সংক্রমণ ও মৃত্যু। গত সেপ্টেম্বরে প্রাণঘাতী এ ভাইরাসে দেশটিতে মারা গেছেন ৪৪ হাজারেরও বেশি।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এত মৃত্যু দেখেনি রাশিয়া। রাশিয়ার সরকারি পরিসংখ্যান অনুযায়ী, গত এক মাসে করোনায় আক্রান্ত হয়ে ৪৪ হাজার ২৬৫ জনের মৃত্যু হয়েছে।  খবর রয়টার্সের।

এ যাবৎকালে এক মাসে এত মৃত্যু দেখেনি ভ্লাদিমির পুতিনের দেশ। পরিস্থিতি সামলাতে ৭ নভেম্বর পর্যন্ত এক সপ্তাহের জন্য ছুটি ঘোষণা করেছে সরকার।

রাশিয়ায় এ পর্যন্ত করোনায় মোট মৃতের সংখ্যা ৫ লাখের কাছাকাছি। এক লাফে মোট মৃতের সংখ্যা এতটা বেড়ে যাওয়ায় দীর্ঘমেয়াদি লকডাউনের কথা ভাবছে সরকার। শনিবার একদিনে আক্রান্ত হয়েছেন ৪০ হাজার ২৫১ জন।

অর্খনীতির কথা মাথায় রেখে রুশ সরকার প্রথমে লকডাউন দিতে চাইছিল না। গত বছরে অর্থনীতি অনেকটাই ধাক্কা খেয়েছে দেশটি, তাই নতুন করে ব্যবসা-বাণিজ্য কমাতে চায়নি সরকার। কিন্তু বর্তমান পরিস্থিতিতে সরকার অনন্যোপায়।

রুশ জনসংখ্যাতত্ত্ব বিশেষজ্ঞ অ্যালেক্সেই রাকশা বলেছেন, করোনার বিরুদ্ধে লড়াইয়ে প্রশাসন যদি এখনও মানসিকতা না বদলায়, নতুন করে সংক্রমণ ঢেউ আছড়ে পড়বে রাশিয়ায়।

অ্যালেক্সেই আরও বলেন, গত দেড় বছরে রাশিয়ায় মানুষের গড় আয়ু বেশ অনেকটা কমে গেছে। এখন তা কমে দাঁড়িয়েছে গড়ে ৬৯ বছরে।

নিজেরা করোনার টিকা উৎপাদন করলেও রাশিয়ায় মাত্র ৪৭ শতাংশ নাগরিক এ পর্যন্ত টিকার আওতায় এসেছেন।

এদিকে আমেরিকার গোয়েন্দা বিভাগ জানিয়েছে, করোনাভাইরাসের উৎস, কোনো দিনই জানা সম্ভব হবে না। এই নিয়ে তারা নতুন একটি তদন্ত রিপোর্ট প্রকাশ করেছে। তাতে লেখা বলা হয়েছে— ভাইরাসটির প্রাকৃতিক নিয়মে উৎপত্তি কিংবা গবেষণাগার থেকে ছড়িয়ে পড়া, দুটি তত্ত্বই যুক্তিযুক্ত।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।