BengaliEnglishFrenchSpanish
ক্যানসার প্রতিরোধক জলপাই - BANGLANEWSUS.COM
  • ৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ


 

ক্যানসার প্রতিরোধক জলপাই

newsup
প্রকাশিত নভেম্বর ৭, ২০২২
ক্যানসার প্রতিরোধক জলপাই

ফিচার: এখন ‘জলপাই’ (Olive) এর সময়। দেশের নানা প্রান্তের ছোট-বড় বাজারে হঠাৎ দেখা যায় বিক্রেতাকে জলপাই বিক্রি করতে।
তবে অন্যান্য ফলের মতো জলপাই ‘জনপ্রিয় ফল’ হিসেবে পরিণত না হলেও এর ভেষজ গুণাগুণ কম নয়।
অনেকেই জলপাইয়ের তেল অর্থাৎ ‘অলিভওয়েল’ বহু মূল্য দিয়ে কিনে থাকেন। এই তেল খাবার জন্য নয়। শীতকালে শরীরের ত্বকের রুক্ষতা আর ফেটে যাওয়া ভাব দূর করতে এই তেল অত্যন্ত কার্যকর।
জলপাই দেশি প্রজাতির ফল। শীতকাল এলেই জলপাই অনেক বেশি পাওয়া যায়। দীর্ঘদিন ধরে এই জলপাই নানানভাবে ব্যবহার হয়ে আসছে। অনেকেই আছেন যারা এই ফলটিকে খুবই পছন্দ করেন। আবার অনেকেই আছেন এটিকে খুব একটা পছন্দ করেন না।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাবেক উপ-পরিচালক (ডিডি) কৃষিবিদ কাজী লুৎফুল বারী জানান, আমাদের দেশে জলপাইয়ের যে ভ্যারাইটি পাওয়া যায় তা মূলত আচার তৈরিতেই বেশি ব্যবহৃত হয়। গ্রামগঞ্জে এমনকি শহরের এক সময় মহিলারা প্রচুর পরিমাণ জলপাইয়ের আচার করতেন। রোদে শুকিয়ে প্রয়োজনীয় মসলা মিশিয়ে তারপর সরিষা তেল দিয়ে কাঁচের বোতলে সংরক্ষণ করতেন। সরিষা তেল হচ্ছে খুব ভালোমানের প্রিজারভেটিভ। এর মাঝে এক বছরের বেশি সময় আচার ডুবিয়ে রাখলেও নষ্ট হয় না। আমাদের সরিষার লোকাল ভ্যারাইটির মধ্যে একটা বিশেষ ঝাঁজ রয়েছে। এটাকে ‘ইউরেটিক এডিস’ বলে। যেটা ব্যাটেরিয়াকে প্রিভেন্ট করে। যা খাবারের উপাদানকে কখনো পচতে দেয় না, নষ্ট হাত দেয় না। হাজার বছর ধরে আমাদের দেশের নারীরা তাদের অভিজ্ঞতার ভেতর দিয়ে এসব রন্ধনকলাকৌশল জানেন। এই লোকাল প্রেসটিসটা তাদের রয়েছে।

এই সংবাদটি 1,226 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।