প্রশ্নবিদ্ধ রেল সুরক্ষা ‘কবচ’ প্রযুক্তি - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, রাত ৪:১৯, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ


 

প্রশ্নবিদ্ধ রেল সুরক্ষা ‘কবচ’ প্রযুক্তি

newsup
প্রকাশিত জুন ৩, ২০২৩
প্রশ্নবিদ্ধ রেল সুরক্ষা ‘কবচ’ প্রযুক্তি

ইন্টারন্যাশনাল ডেস্ক: ভারতের বালেশ্বরে তিন ট্রেন দুর্ঘটনায় দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল। আহত ছাড়িয়েছে হাজার। আহতদের আর্তনাদে ভারি হাসপাতালের পরিবেশ। শুক্রবার সন্ধ্যায় দুর্ঘটনার পরই প্রশ্নের মুখে রেলের ‘কবচ’ প্রযুক্তি। রেল দুর্ঘটনা এড়াতে গত বছর থেকে ঘটা করে যার প্রচারণা চালায় মোদি সরকার।

শুক্রবার বালেশ্বরের কাছে বাহানগা বাজারে লাইনচ্যুত হয় চেন্নাইগামী করমণ্ডল এক্সপ্রেসের ১৫টি বগি। একই সঙ্গে দুর্ঘটনাগ্রস্ত হয় বেঙ্গালুরু-হাওড়া সুপার ফাস্ট এক্সপ্রেস ও একটি মালগাড়িও। রেলের অত্যাধুনিক প্রযুক্তি আদৌ এই দুই ট্রেন ও মালগাড়িতে ছিল কিনা, এ নিয়ে ব্যাপক প্রশ্ন জন্ম দিয়েছে।

২০১২ সাল থেকে ‘কবচ’-এর নির্মাণপ্রক্রিয়া চলছে। ২০১৪ সালে প্রথম এই প্রযুক্তির পরীক্ষামূলক প্রয়োগ করা হয়। এর মাধ্যমে রেল দুর্ঘটনা অনেকটাই কমে আসবে বলে দাবি করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এটি একটি স্বয়ংক্রিয় সুরক্ষা সিস্টেম অটোমেটেড ট্রেন প্রোটেকশন সিস্টেম। যা রিসার্চ ডিজাইন অ্যান্ড স্ট্যান্ডার্ড অরগানাইজেশন দ্বারা দেশীয় প্রযুক্তিতে তৈরি করা হয়। ইতিমধ্যেই সাউথ সেন্ট্রাল রেলওয়ে দ্বারা প্রযুক্তিটির ট্রায়াল সম্পন্নও করেছে ভারতীয় রেল। ‌

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।