ঘরেই বানিয়ে ফেলুন বিশুদ্ধ নারকেল তেল - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, দুপুর ২:৫৯, ১৭ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ


 

ঘরেই বানিয়ে ফেলুন বিশুদ্ধ নারকেল তেল

newsup
প্রকাশিত সেপ্টেম্বর ২৬, ২০২৩
ঘরেই বানিয়ে ফেলুন বিশুদ্ধ নারকেল তেল

ডেস্ক রিপোর্ট: বাজারে যতই প্রসাধনী আসুক না কেন, চুলের যত্নে নারকেল তেলের অবদান অস্বীকার করার কোনও উপায় নেই। রূপচর্চার পাশাপাশি রান্নায়ও ব্যবহার করা হয় নারকেল তেল। ঘরেই বিশুদ্ধ উপায়ে উপকারী এই তেল বানিয়ে ফেলতে পারেন। জেনে নিন কীভাবে বানাবেন।

শাঁস রসালো এমন নারকেল বাছাই করুন তেল বানানোর জন্য। নারকেলগুলো কুড়িয়ে নিন। কোড়ানো নারকেল থেকে দুধ বের করুন। এজন্য গরম পানি দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। তবে পানি খুব বেশি গরম যেন না হয় সেদিকে লক্ষ রাখবেন। চাইলে পাটায় বেটেও নেওয়া যায়। সেক্ষেত্রে বাটার পর তারপর গরম পানির সঙ্গে মেশাবেন নারকেলের পেস্ট। ব্লেন্ড করার পর নারকেলের মিশ্রণ ছেঁকে নিন। হাতের সাহায্যে চেপে চেপে সবটুকু পানি বের করে আবারও ব্লেন্ডারে এক থেকে দেড় কাপ পানি দিয়ে ব্লেন্ড করুন। একইভাবে আবার ছেঁকে নারকেলের অবশিষ্ট অংশ ফেলে দিন।

নারকেলের দুধ একটি বাটিতে ঢেকে ফ্রিজে রেখে দিন সারারাত। পরদিন ফ্রিজ থেকে বের করলে দেখবেন দুধের অংশ উপরে শক্ত হয়ে জমে গেছে। এবার নিচের পানির অংশ বাদ দিয়ে চামচের সাহায্যে সাবধানে দুধের অংশটুকু তুলে একটি প্যানে নিন। প্যান চুলায় দিয়ে মাঝারি আঁচে নাড়তে থাকুন। দুধ গলে গেলে চুলার আঁচ কমিয়ে দিন। ১০ মিনিট নাড়ার পর দেখবেন ধীরে ধীরে তেল ছাড়তে শুরু করেছে দুধ। নাড়তে নাড়তে সলিড অংশ বাদামি হয়ে গেলে বুঝবেন প্রায় হয়ে এসেছে তেল। চুলায় দেওয়ার প্রায় ১ ঘণ্টা পর সাদা ফেনা উঠে গেলে নামিয়ে নিন প্যান। দুধের সলিড অংশ গুঁড়ার মতো হয়ে নিচে জমে গেলে ছেঁকে বোতলে নিয়ে নিন তেল। এবার ইচ্ছেমতো ব্যবহার করুন খাঁটি নারকেল তেল।

চাইলে নারকেলের দুধ বের করে সঙ্গে সঙ্গেও বসিয়ে দিতে পারেন চুলায়। এক্ষেত্রে সমিয় একটু বেশি লাগবে তেল তৈরি করতে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।