সকালের নাস্তায় পাউরুটি, হতে পারে যে সমস্যা - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, সন্ধ্যা ৬:৪৮, ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ


 

সকালের নাস্তায় পাউরুটি, হতে পারে যে সমস্যা

editorbd
প্রকাশিত জুন ১৫, ২০২৪
সকালের নাস্তায় পাউরুটি, হতে পারে যে সমস্যা

ডেস্ক রিপোর্ট: আমাদের মাঝে অনেকেই আছেন ঝটপট বা সহজেই সকালের নাশতা সারতে পাউরুটিকে সেরা খাবার হিসেবে বেছে নেন। কিন্তু আপনি কি জানেন, নিয়মিত পাউরুটি খেলে শরীরে বেশকিছু পরিবর্তন দেখা যায়। আমেরিকান হেলথ লাইন ও ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার একটি প্রতিবেদন থেকে জানা যায়, একাধিক কারণে সকালের নাশতায় পাউরুটি খাওয়া ঠিক নয়। এ ছাড়া নির্দিষ্ট কিছু শারীরিক জটিলতায়ও সমস্যার কারণ হয়ে দাঁড়ায় পাউরুটি। পুষ্টিবিদরা বলছেন, অনেক বাবা-মাই শিশুর স্কুলে টিফিনে পাউরুটি দেন। তবে তা কতটা স্বাস্থ্যসম্মত? তো আসুন পাউরুটির কিছু স্বাস্থ্য অপকারিতা জেনে নিই-
> ফল ও সবজির তুলনায় পুষ্টি উপাদান ও ফাইবারের সংখ্যা কম ময়দা থেকে তৈরি হওয়া পাউরুটিতে। ক্যালোরি ও কার্বোহাইড্রেট বেশি হলেও এ খাবারে প্রোটিন, ফ্যাট, ভিটামিন ও মিনারেল কম, তাই পাউরুটি আপনার কোষ্ঠকাঠিন্যের কারণ হিসেবে কাজ করতে পরে।
> পাউরুটিতে চিনি আর লবণের পরিমাণ বেশি; যা ওজন বাড়ার জন্য দায়ী হতে পারে।
> পাউরুটিতে গ্লুটেনের অস্তিত্ব বেশি হওয়ায় খাওয়ার পর অনেকেরই পেটে গ্যাস, অ্যাসিডিটির সমস্যা দেখা দেয়। যাদের আগে থেকেই পেটে গ্যাস, অ্যাসিডিটির সমস্যা রয়েছে তারা পাউরুটি খেলে এই সমস্যা আরো জটিল হয়ে পড়ে।
> সাদা পাউরুটিতে সোডিয়ামের পরিমাণ বেশি থাকে। তাই উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগলে পাউরুটি খাওয়ার অভ্যাস এড়িয়ে চলাই ভালো।
> ভারতীয় সংবাদমাধ্যম টিভি নাইনের একটি প্রতিবেদনে বলা হয়, সাদা পাউরুটির গ্লাইসেমিক ইনডেক্স অনেক বেশি। তাই এটি খাওয়ার পর রক্তের শর্করার মাত্রা অনেক বেড়ে যায়। তাই ডায়াবেটিস রোগীদের পাউরুটি খাওয়া
উচিত নয়।

সুত্র:এফএনএস ডটকম

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।