যুক্তরাজ্যে লেবার পার্টির নিরঙ্কুশ জয়, ১৪ বছরের শাসনামলের পতন কনজারভেটিভদের - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, বিকাল ৩:৫৬, ১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ


 

যুক্তরাজ্যে লেবার পার্টির নিরঙ্কুশ জয়, ১৪ বছরের শাসনামলের পতন কনজারভেটিভদের

editorbd
প্রকাশিত জুলাই ৫, ২০২৪
যুক্তরাজ্যে লেবার পার্টির নিরঙ্কুশ জয়, ১৪ বছরের শাসনামলের পতন কনজারভেটিভদের

ডেস্ক রিপোর্ট: যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা অজর্নের পাশাপাশি নিরঙ্কুশ জয় পেয়েছে বিরোধী দল লেবার পার্টি। শেষ খবর পাওয়া পর্যন্ত লেবার পার্টি ৪১০ আসনে জয়ী হয়েছে। আর কনজারভেটিভ পার্টি ১১৯ আসনে জয় পেয়েছে। আর লিবারেল ডেমোক্রেটিক পার্টি পেয়েছে ৭১ টি আসন, এসএফ ৭ টি, এসএনএফ ৯ ও অন্যান্য দল ২৭ টি আসনে জয় পেয়েছে। যুক্তরাজ্যের এবারের আগাম নির্বাচনে ইংল্যান্ড, ওয়েলস, স্কটল্যান্ড এবং উত্তর আয়ারল্যান্ডজুড়ে ৬৫০টি নির্বাচনী আসনের বিপরীতে ৪ হাজার ৫০০ এরও বেশি প্রার্থী লড়াই করেন। এবারের নির্বাচনে ছোট-বড় মিলিয়ে অন্তত ৯৮টি রাজনৈতিক দল অংশ নেয়। ৩৫টি রাজনৈতিক দল মাত্র একজন করে প্রার্থী দেয়।

এবারের নির্বাচনে যুক্তরাজ্যজুড়ে ৪০ হাজার ভোট কেন্দ্রে ভোটারেরা ভোট দেন। মোট ভোটারের সংখ্যা ছিল ৪ কোটি ৬০ লাখ। স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার সকাল সাতটা থেকে ব্যালটের মাধ্যমে ভোট গ্রহণ শুরু হয়। চলে রাত ১০টা পর্যন্ত।বৃহস্পতিবার ভোটগ্রহণ শেষে বুথ ফেরত জরিপ সত্যি হলো। নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেল লেবার পার্টি। ফলে যুক্তরাজ্যে টানা ১৪ বছর পর ক্ষমতা হাতছাড়া হচ্ছে কনজারভেটিভ পার্টির। বিদায় নিচ্ছেন প্রধানমন্ত্রী ঋষি সুনাক। এদিকে ঋষি সুনাক পরাজয় স্বীকার করে বলেছেন, সাধারণ নির্বাচনে লেবার জিতেছে।

লন্ডনে লেবার পার্টির নেতা কিয়ার স্টারমার বলেছেন, ‘পরিবর্তন এখন থেকেই শুরু হলো।’ উচ্ছ্বসিত জনগণের উদ্দেশে তিনি বলেন, ‘আমি আনন্দিত।’নিয়ম অনুযায়ী, সংখ্যাগরিষ্ঠ আসন পাওয়া দলকে সরকার গঠন ও দলের নেতাকে প্রধানমন্ত্রী হওয়ার আহ্বান জানাবেন যুক্তরাজ্যের রাজা তৃতীয় চার্লস। ফলে যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী হচ্ছেন লেবার পার্টির নেতা স্যার কিয়ার স্টারমার। দ্বিতীয় সংখ্যাগরিষ্ঠ আসন পাওয়া দল পার্লামেন্টে প্রধান বিরোধী দল হবে। আর দলটির নেতা প্রধান বিরোধীদলীয় নেতা হবেন। ৯ জুলাই নতুন পার্লামেন্ট সদস্যদের শপথ গ্রহণ ও স্পিকার নির্বাচন অনুষ্ঠিত হবে। ১৭ জুলাই রাজা তৃতীয় চার্লসের উদ্বোধনী বক্তব্যের মাধ্যমে নতুন সরকারের আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে।

সূত্র:শুভ প্রতিদিন

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।