কোপা আমেরিকার ড্র অনুষ্ঠানে যাবেন স্কালোনি - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, সন্ধ্যা ৬:৪৭, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ


 

কোপা আমেরিকার ড্র অনুষ্ঠানে যাবেন স্কালোনি

newsup
প্রকাশিত নভেম্বর ৩০, ২০২৩
কোপা আমেরিকার ড্র অনুষ্ঠানে যাবেন স্কালোনি

নিউজ ডেস্ক: আর্জেন্টিনার ফুটবলে এই মুহূর্তে সবচেয়ে আলোচিত নাম লিওনেল স্কালোনি। গত বছর আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানো কোচ সম্প্রতি দায়িত্ব ছাড়ার ইঙ্গিত দেন। সঙ্গে এটাও জানিয়ে দেন, ২০২৪ কোপা আমেরিকার ড্র অনুষ্ঠানে তিনি যাবেন না। এতে সমর্থকদের মনে জাগা প্রশ্ন শঙ্কায় রূপ নেয়—সত্যিই কি মেসি-মার্তিনেজদের ছেড়ে চলে যাচ্ছেন স্কালোনি?

তবে স্কালোনিকে নিয়ে ক্লারিন ও টিওয়াইসি স্পোর্টসের সর্বশেষ প্রতিবেদন সমর্থকদের মনে স্বস্তি ফেরাতে পারে। আর্জেন্টিনার সংবাদমাধ্যম দুটি নিশ্চিত করেছে, সিদ্ধান্ত পাল্টে কোপা আমেরিকার ড্রয়ে যেতে রাজি হয়েছেন স্কালোনি।

আগামী বছরের জুন-জুলাইয়ে যুক্তরাষ্ট্রে হবে কোপা আমেরিকা। বিশ্বের সবচেয়ে পুরোনো এই আন্তর্জাতিক ফুটবল প্রতিযোগিতা এবার বড় পরিসরে হবে।

দক্ষিণ আমেরিকা অঞ্চলের (কনমেবল) ১০ দলের সঙ্গে থাকবে উত্তর আমেরিকা, মধ্য আমেরিকা ও ক্যারিবিয়ান অঞ্চলের (কনকাকাফ) ৬ দল। ১৬ দলের এই আসরের ড্র হবে আগামী ৭ ডিসেম্বর মায়ামির জেমস এল নাইট সেন্টারে। সেই অনুষ্ঠানে যেতে রাজি হয়েছেন স্কালোনি।

এর আগে স্কালোনি জানিয়েছিলেন, কোপা আমেরিকার ড্রয়ে তিনি ও তাঁর কোচিং স্টাফের দুই সদস্য পাবলো আইমার ও ওয়াল্তার স্যামুয়েল যাবেন না। কোপা আমেরিকার নিয়ন্ত্রক সংস্থা কনমেবল সাধারণত এই অনুষ্ঠানের জন্য অংশগ্রহণকারী দলগুলোর কোচ আর দেশগুলোর নেতাদের নিমন্ত্রণ করে। স্কালোনির অধীনে ২০২১ সালে সর্বশেষ কোপা আমেরিকা আর্জেন্টিনাই জিতেছে।

শিরোপা ধরে রাখার সেই প্রতিযোগিতার ড্র অনুষ্ঠানে স্কালোনির যেতে না চাওয়ার খবরে প্রশ্ন উঠেছিল, তাহলে মায়ামিতে আর্জেন্টিনা দলের কোচিং স্টাফের প্রতিনিধিত্ব করবেন কে? সে ক্ষেত্রে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) সভাপতি ক্লদিও তাপিয়ার সঙ্গে ফিটনেস কোচ লুইস মার্তিনের যাওয়ার সম্ভাবনা বেশি ছিল। তবে স্কালোনি সিদ্ধান্ত পাল্টানোর সে সংকট দূর হলো।

ক্লারিন জানতে পেরেছে যে এই মুহূর্তে স্পেনে আছেন স্কালোনি। পরিবার নিয়ে তিনি স্পেন থেকেই যুক্তরাষ্ট্রে যাবেন। তাঁর সিদ্ধান্ত বদলানোকে ভালো কিছুর ইঙ্গিত হিসেবেই দেখা হচ্ছে। মানে, মেসিদের কোচ হিসেবে তিনি থেকে যেতে পারেন।

গত ফেব্রুয়ারিতে এএফএর সঙ্গে চুক্তি নবায়ন করেন স্কালোনি। সেই চুক্তির মেয়াদ ফুরাবে ২০২৬ বিশ্বকাপের পর। কিন্তু হঠাৎ স্কালোনির দায়িত্ব ছাড়তে চাওয়ার সঙ্গে নাকি জড়িয়ে আছে আর্থিক ব্যাপার। আর্জেন্টিনার বেশ কয়েকটি সংবাদমাধ্যম জানিয়েছে, বিশ্বকাপ জেতায় স্কালোনি ও তাঁর সহকারীদের অর্থপুরস্কার দেওয়ার কথা থাকলেও এএফএ এখনো দেয়নি। এ কারণে ফেডারেশন সভাপতি তাপিয়ার সঙ্গে স্কালোনির দূরত্ব সৃষ্টি হয়েছে।


এ মাসে বিশ্বকাপ বাছাইয়ের দুটি ম্যাচ শেষে কয় দিন নিজ এলাকা পুহেতায় ছুটি কাটিয়েছেন স্কালোনি। সে সময় তাপিয়ার সঙ্গে স্কালোনির আলোচনা করার কথা থাকলেও সেটা আলোর মুখ দেখেনি। স্কালোনি তাই স্পেনে পরিবারের কাছে গেছেন।

তিনি স্পেনে যেতেই এসেছে আরেক টাটকা খবর। আর্জেন্টিনার ফুটবলবিষয়ক ওয়েবসাইট দবলে আমারিয়া জানায়, মেসিদের দায়িত্ব ছেড়ে রিয়াল মাদ্রিদের কোচ হতে চলেছেন স্কালোনি। তাঁকে পেতে স্পেনের সফলতম ক্লাবটি নাকি প্রাথমিক আলোচনাও শুরু করেছে। তবে স্কালোনি চূড়ান্ত সিদ্ধান্ত জানাতে কিছুদিন সময় চেয়েছেন।

টিওয়াইসি স্পোর্টস অবশ্য জানিয়েছে, তাপিয়ার সঙ্গে স্কালোনি ও তাঁর সহকারীদের সম্পর্কের উন্নতি হয়েছে। কোপা আমেরিকার ড্র অনুষ্ঠানের আগে মায়ামিতেই তাঁরা বৈঠকে বসতে পারেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।