কারাবন্দি সাবেক প্রেসিডেন্টকে ক্ষমা করলো দ. কোরিয়া - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, রাত ১২:৩৭, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ


 

কারাবন্দি সাবেক প্রেসিডেন্টকে ক্ষমা করলো দ. কোরিয়া

newsup
প্রকাশিত ডিসেম্বর ২৪, ২০২১
কারাবন্দি সাবেক প্রেসিডেন্টকে ক্ষমা করলো দ. কোরিয়া

নিউজ ডেস্কঃ 

ক্ষমতার অপব্যবহার, বলপ্রয়োগসহ বেশ কয়েকটি অভিযোগে কারাবন্দি দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট পার্ক জিউন-হাইকে ক্ষমা করে দিয়েছেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট মুন জায়ে-ইন। শুক্রবার (২৪ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, বিস্তর দুর্নীতির অভিযোগে ক্ষমতা হারানোর পর আদালতের রায়ে ২২ বছরের কারাদণ্ড হয় তার। আদালতের সেই রায়ের পর থেকেই কারাগারে বন্দি ছিলেন তিনি। ২০১৭ সালে ক্ষমতাচ্যুত হয়েছিলেন সাবেক এই দক্ষিণ কোরীয় প্রেসিডেন্ট।

২০১৭ সালে অভিশংসনের মাধ্যমে ক্ষমতাচ্যুত করা হয় পার্ক জিউন-হাইকে। তার বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার, বলপ্রয়োগসহ বেশ কয়েকটি অভিযোগ আনা হয়। ৬৯ বছর বয়সী পার্ক জিউনের বিরুদ্ধে সেসব অভিযোগ প্রমাণের ভিত্তিতে কারাদণ্ডাদেশ দেন আদালত।

কারাদণ্ডের পাশাপাশি পার্ক জিউনকে ১ কোটি ৬০ লাখ মার্কিন ডলার জরিমানাও করা হয়। দক্ষিণ কোরিয়ার ইতিহাসে গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতাচ্যুত হয়েছিলেন তিনি।

বন্দি থাকা অবস্থায় চলতি বছর তিন বার পার্ক জিউন-হাইকে হাসপাতালে ভর্তি করা হয়। কাঁধ এবং পিঠের নিচের অংশে তীব্র ব্যথার কারণেই তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

আল জাজিরা জানায়, নববর্ষ উপলক্ষে বন্দিদের বিশেষ ক্ষমা ঘোষণা করবেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট মুন জায়ে-ইন। বিশেষ ক্ষমার এই তালিকায় পার্ক জিউন-হাইয়ের নামও রয়েছে। সাবেক এই প্রেসিডেন্টের শারীরিক অসুস্থতার কথা বিবেচনা করেই তাকে ক্ষমা করা সিদ্ধান্ত নেওয়া হয়।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।