প্রবাসী কবি হোসনে আরা বেগম (ডলি)'র কাব্যগ্রন্থের পাঠালোচনা অনুষ্ঠিত - BANGLANEWSUS.COM
  • ২৮শে মে, ২০২৩ খ্রিস্টাব্দ

 

প্রবাসী কবি হোসনে আরা বেগম (ডলি)’র কাব্যগ্রন্থের পাঠালোচনা অনুষ্ঠিত

newsup
প্রকাশিত মার্চ ৯, ২০২৩
প্রবাসী কবি হোসনে আরা বেগম (ডলি)’র কাব্যগ্রন্থের পাঠালোচনা অনুষ্ঠিত

বিশেষ সংবাদদাতা : গভীর জীবনবোধের ধারণা সার্থক কবিতার জন্ম দেয়। মূল্যবোধ এবং নৈতিকতার প্রশ্নে বাংলায় উত্তরাধুনিক কবিতা বিশ্বাসী মনকে আকর্ষণ করতে পারেনি। যতটা আকর্ষণ করে থাকে সার্বজনীন বিশ্বাসে বেড়ে ওঠা চিন্তাচেতনা। কবি হোসনে আরা বেগম (ডলি)’র কবিতার শরীর বেড়ে উঠেছে এই চেতনালোককে ঘিরে।

যুক্তরাষ্ট্র প্রবাসী কবি ও গল্পকার হোসনে আরা বেগম (ডলি)’র তিনটি কাব্যগ্রন্থের পাঠালোচনা অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

পাণ্ডুলিপি প্রকাশন, সিলেট-এর উদ্যোগে বুধবার (৮ মার্চ) সন্ধ্যা সাতটায় ভিশন সিলেট কনফারেন্স হলে আয়োজিত অনুষ্ঠানে সম্মানিত আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কবি ও শিক্ষাবিদ কালাম আজাদ, কবি ও শিক্ষাবিদ লে. কর্নেল সৈয়দ আলী আহমদ (অব.), বর্ষীয়ান সাংবাদিক, লেখক ও গবেষক মুহাম্মদ ফয়জুর রহমান, যুক্তরাজ্য প্রবাসী কবি ও গল্পকার শেলী ফেরদৌস, লেখক ও সমাজচিন্তক আফসানা মুন, লেখক, প্রকাশক ও সংগঠক বায়েজীদ মাহমুদ ফয়সল। অনুষ্ঠান সঞ্চালনা করেন কবি এডভোকেট আব্দুল মুকিত অপি। অনুষ্ঠানে মিডিয়া পার্টনার হিসেবে ছিল ভিশন সিলেট। অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন কবি সেনুয়ারা আক্তার চিনু ও নাঈম হাসান। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন তরুণ সংগঠক রিপন আহমদ, কবি জালাল জয় প্রমুখ।

সম্মানিত আলোচকের বক্তব্যে কবি ও শিক্ষাবিদ কালাম আজাদ বলেন, কবি হোসনে আরা বেগম (ডলি)’র কবিতা গভীর জীবনবোধ এবং আত্মজিজ্ঞাসায় ভরপুর। তাঁর কবিতার সৌন্দর্য সমন্বিত চিন্তার প্রতিনিধিত্ব করে।

কবি ও শিক্ষাবিদ লে. কর্নেল সৈয়দ আলী আহমদ (অব.) বলেছেন, বাংলা কবিতার সমৃদ্ধিতে কবি হোসনে আরা বেগম (ডলি)’র অবদান রয়েছে। কবিতা সম্পর্কে তাঁর জানাশোনা গভীর। তাঁর কবিতাই এর সার্থক প্রতিফলন। নস্টালজিক চেতনা এবং জৈবনিক আনন্দের প্রবাহে তাঁর কবিতা পাঠককে আকৃষ্ট করবে।

বর্ষীয়ান সাংবাদিক, লেখক ও গবেষক মুহাম্মদ ফয়জুর রহমান বলেন, কবি হোসনে আরা বেগম (ডলি)-এর কাব্যগ্রন্থে স্বজাত্যবোধ, প্রকৃতিচেতনা এবং দেশপ্রেমের অভূতপূর্ব চিত্র উপস্থাপিত হয়েছে। সামগ্রিক বিবেচনায় তাঁর কবিতা সময়ী আবেদনে মূল্যায়িত হবে।

কবি ও গল্পকার শেলী ফেরদৌস বলেন, কবি হোসনে আরা বেগম (ডলি) গল্পের ভাষায় কথা বলেন। তাঁর কবিতার উপমা, উৎপ্রেক্ষা এবং অনুপ্রাস জৈবনিক।

লেখক ও সমাজচিন্তক আফসানা মুন বলেন, হোসনে আরা বেগম (ডলি)’র কবিতায় ভিন্নমাত্রিক চিন্তার বিশেষতা লক্ষ করা যায়। তিনি যা বিশ্বাস করেন, তাই প্রতিফলন হয় কবিতার সংযোজনে। গ্রামীণ জীবন থেকে উঠে আসা তাঁর কবিতার চিত্রপট সংবেদনশীলতার জন্ম দেয়।

লেখক ও প্রকাশক বায়েজীদ মাহমুদ ফয়সল বলেন, কবি হোসনে আরা বেগম (ডলি)’র বহুমাত্রিক প্রতিভার মূল সূত্রিতা কবিতা। কবিতাই তাঁর ধ্যান জ্ঞানের অংশ। তাঁর কবিতার বিষয়বস্তুই একদিন বাংলা কবিতায় তাঁকে স্থান করে দেবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।