ঢাকাদক্ষিণ বহুমুখী উচ্চ বিদ্যালয়ের ১২৫ বছর পূর্তিতে লন্ডনে ১৫ অক্টোবর প্রাক্তন শিক্ষার্থী পুনর্মিলনী অনুষ্ঠান - BANGLANEWSUS.COM
  • ৩০শে সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ

 

ঢাকাদক্ষিণ বহুমুখী উচ্চ বিদ্যালয়ের ১২৫ বছর পূর্তিতে লন্ডনে ১৫ অক্টোবর প্রাক্তন শিক্ষার্থী পুনর্মিলনী অনুষ্ঠান

newsuk
প্রকাশিত আগস্ট ২৫, ২০২৩
ঢাকাদক্ষিণ বহুমুখী উচ্চ বিদ্যালয়ের ১২৫ বছর পূর্তিতে লন্ডনে ১৫ অক্টোবর প্রাক্তন শিক্ষার্থী পুনর্মিলনী অনুষ্ঠান

লন্ডন অফিস

সিলেটের ঢাকাদক্ষিণ বহুমুখী উচ্চ বিদ্যালয় ও কলেজ, দত্তরাইল এর ১২৫ বছর পূর্তি এবং প্রাক্তন শিক্ষার্থী পুনর্মিলনী উদযাপন, যুক্তরাজ্য ২০২৩ উপলক্ষে পূর্ব লন্ডনে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

শুক্রবার ( ২৫ আগস্ট ২০২৩) লন্ডন বাংলা প্রেস ক্লাবে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন উদযাপন কমিটি আহবায়ক মামুনুর খান ও সভা পরিচালনা করেন উদযাপন কমিটির সদস্য সচিব আব্দুল বাছির।

সংবাদ সম্মেলনের পূর্বে বক্তব্য রাখেন উদযাপন কমিটির যুগ্ম-আহ্বায়ক আনোয়ার শাহজাহান, ঢাকাদক্ষিণ উন্নয়ন সংস্থা ইউকের সভাপতি নুর উদ্দিন শাহনুর, ঢাকাদক্ষিণ উন্নয়ন সংস্থা ইউকের সাধারণ সম্পাদক ইয়ামীম দিদার।

এ সংবাদ সম্মেলনে বাংলা মিডিয়ার অনলাইন, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

এছাড়া আরো উপস্থিত ছিলেন – উদযাপন পরিষদের উপদেষ্টা ও প্রাক্তন ছাত্রদের মধ্যে উপস্থিত ছিলেন- আতাউর রহমান আঙ্গুর মিয়া , আফজাল হোসেন চৌধুরী, আব্দুল লতিফ নিজাম , আমিনূর খান, ইকবাল আহমদ চৌধুরী প্রমূখ ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন উদযাপন কমিটির সদস্য সচিব আব্দুল বাছির ।

লিখিত বক্তব্যে তিনি বলেন – বৃহত্তর সিলেটের অন্যতম প্রাচীন বিদ্যাপীঠ ঢাকাদক্ষিণ বহুমুখী উচ্চবিদ্যালয় ও কলেজ দত্তরাইল। এটি ১৮৯৮ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠিত হয়।

প্রতিষ্ঠার পর থেকে গত একশত পঁচিশ বছরের পরিক্রমায় এই শিক্ষা প্রতিষ্ঠানটি হয়ে আছে বাঙালি ও বাংলাদেশিদের বহু ইতিহাসের অনন্য দৃষ্টান্ত। সাহিত্য, সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য ও মুক্তিযুদ্ধের ইতিহাসকে স্বমহিমায় তুলে ধরার অঙ্গীকার নিয়ে দৃপ্ত পায়ে হেঁটে চলেছে আমাদের প্রাণপ্রিয় এই প্রতিষ্ঠানটি।

ঢাকাদক্ষিণ বহুমুখী উচ্চ বিদ্যালয় ও কলেজের কয়েক হাজার প্রাক্তন শিক্ষার্থী যুক্তরাজ্যে অবস্থান করছেন। আমরা সকল শিক্ষার্থী এবং শিক্ষকদের সাথে নিয়েই গৌরবের ১২৫ বছর পূর্তি এবং প্রাক্তন শিক্ষার্থীদের পুনর্মিলনীর আয়োজন করতে যাচ্ছি।

তিনি বলেন ঢাকাদক্ষিণ বহুমুখী উচ্চ বিদ্যালয় ও কলেজের প্রিন্সিপাল এবং কলেজ ম্যানেজমেন্ট কমিটির পূর্ণ সমর্থন নিয়েই আমরা অনুষ্ঠানের আয়োজন করছি।

আগামী ১৫ অক্টোবর ২০২৩ রবিবার পূর্ব লন্ডনের দ্য আট্রিয়াম হলে [The Atrium, 124 -126 Cheshire Street, London E2 6EJ] ঢাকাদক্ষিণ বহুমুখী উচ্চ বিদ্যালয় ও কলেজের ১২৫ বছর পূর্তি এবং প্রাক্তন শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠিত হবে।
অনুষ্ঠানটি আয়োজন করছে ঢাকাদক্ষিণ উন্নয়ন সংস্থা ইউকে এবং ঢাকাদক্ষিণ বহুমুখী উচ্চ বিদ্যালয় ও কলেজ- এর ১২৫ বছর পূর্তি এবং প্রাক্তন শিক্ষার্থী পুনর্মিলনী উদযাপন কমিটি।

ঢাকাদক্ষিণ উন্নয়ন সংস্থা ইউকে ব্রিটেনে ঢাকাদক্ষিণ এলাকাবাসীর একমাত্র সংগঠন।
২০০২ সালে প্রতিষ্ঠিত এই সংস্থাটি আজ যুক্তরাজ্যসহ বাংলাদেশে অত্যন্ত জনপ্রিয়। দক্ষ কারিগরি নাগরিক গড়ে তোলা ও কারিগরি শিক্ষার মান উন্নয়নের লক্ষ্যে ২০১৬ সালে ঢাকাদক্ষিণ উন্নয়ন সংস্থা ইউকে ভূমি ক্রয় করে গোলাপগঞ্জ টেকনিক্যাল স্কুল ও কলেজ প্রতিষ্ঠায় ঐতিহাসিক দায়িত্ব পালন করে।
২০২২ শিক্ষাবর্ষ থেকে গোলাপগঞ্জ সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজ- এর পাঠদান শুরু হয়।

ঢাকাদক্ষিণ ডিগ্রি কলেজ পূর্ব সিলেটের অন্যতম একটি শিক্ষাপ্রতিষ্ঠান।
১৯৬৯ সালে প্রতিষ্ঠিত এই শিক্ষা প্রতিষ্ঠানে অনার্স কোর্স চালু করার জন্য ঢাকাদক্ষিণ উন্নয়ন সংস্থা ইউকে ২০১২ সালে প্রায় ১৮ লক্ষ টাকা অনুদান প্রদান করে।
বর্তমানে কলেজটি সরকারী ডিগ্রি কলেজ হিসেবে শিক্ষা মন্ত্রণালয় কতৃক অনুমোদন লাভ করে।

ঢাকাদক্ষিণ বহুমুখী উচ্চ বিদ্যালয় ও কলেজ, দত্তরাইল এর প্রধান ফটক সহ ঢাকাদক্ষিণ এলাকার মসজিদ, মাদ্রাসা সহ অনেক শিক্ষা প্রতিষ্ঠানে ঢাকাদক্ষিণ উন্নয়ন সংস্থা অনুদান প্রদান করে যাচ্ছে।

এ ছাড়াও এই সংগঠনের পক্ষ থেকে ঢাকাদক্ষিণ এলাকায় বসবাসরত গরীব ও অভাবগ্রস্তদের প্রতিবছর কমপক্ষে ১৫ লক্ষ টাকা অনুদান প্রদান করে থাকে।

তিনি আরো জানান – ২০১১ সালে ঢাকাদক্ষিণ উন্নয়ন সংস্থা ঢাকাদক্ষিণ বহুমুখী উচ্চ বিদ্যালয় ও কলেজ, দত্তরাইল এর ১১২ বছর পূর্তি উদযাপনের আয়োজন করে। তখন ব্রিটেন সহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রাক্তন শিক্ষার্থী এবং এলাকাবাসীরা উপস্থিত ছিলেন।

গত একবছর থেকে ঢাকাদক্ষিণ উন্নয়ন সংস্থা ঢাকাদক্ষিণ বহুমুখী উচ্চ বিদ্যালয় ও কলেজের ১২৫ বছর পূর্তি উদযাপনের জন্য প্রাক্তন শিক্ষার্থী এবং এলাকাবাসীদের সাথে সভা এবং মতবিনিময় করে যাচ্ছে।

এরই ধারাবিকতায় মামুনুর রশীদ খানকে আহবায়ক, জনাব দেলওয়ার আহমদ শাহান এবং জনাব আনোয়ার শাহজাহানকে যুগ্ম-আহবায়ক এবং আব্দুল বাছিরকে সদস্য সচিব করে ১৭১ সদস্য বিশিষ্ট একটি উদযাপন পরিষদ গঠন করা হয়। পাশাপাশি ১০টি উপ-পরিষদ এবং একটি শক্তিশালী উপদেষ্টা কমিটিও গঠন করা হয়েছে।

সকলের সহযোগিতায় আমরা ব্রিটেনে ঢাকাদক্ষিণ বহুমুখী উচ্চ বিদ্যালয় ও কলেজের ১২৫ বছর পূর্তি এবং প্রাক্তন শিক্ষার্থীদের পুনর্মিলনী আয়োজন করে ইতিহাস সৃষ্টি করতে চাই।

আমরা শুধু ব্রিটেন নয় বাংলাদেশ হতেও ঢাকাদক্ষিণ বহুমুখী উচ্চ বিদ্যালয় ও কলেজ অ্যালামনাই এসোসিয়েশন এবং স্কুল ম্যানেজমেন্ট কমিটির সহযোগিতা পেয়ে যাচ্ছি। আমরা সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

তিনি জানান – গত ১৯ আগষ্ট ২০২৩ বাংলাদেশে ঢাকাদক্ষিণ বহুমুখী উচ্চ বিদ্যালয় ও কলেজ, দত্তরাইল অ্যালামনাই এসোসিয়েশন এবং ঢাকাদক্ষিণ বহুমুখী উচ্চ বিদ্যালয় ও কলেজ ম্যানেজমেন্ট কমিটির যৌথসভায় যুক্তরাজ্য বসবাসরত ৫ জন শিক্ষার্থীকে অ্যালামনাই এসোসিয়েশন ওয়ার্কিং কমিটির সাথে সম্পৃক্ত করে যুক্তরাজ্যের দায়িত্ব প্রদান করে।

দায়িত্বপ্রাপ্তরা হলেন, আবজল হোসেন, আব্দুল লতিফ নিজাম, দেলোয়ার আহমদ শাহান, আনোয়ার শাহজাহান এবং মোহাম্মদ শামীম আহমদ। আজকের সভায় সকল দায়িত্বপ্রাপ্তরা সংবাদ সম্মেলনে উপস্থিত রয়েছেন।

আমরা উদযাপন কমিটি, ঢাকাদক্ষিণ উন্নয়ন সংস্থা এবং অ্যালামনাই কমিটির প্রতিনিধি সকলেই ঢাকাদক্ষিণ বহুমুখী উচ্চ বিদ্যালয় ও কলেজের সাথে সমন্বয়, সৌহার্দ্য স্থাপন এবং উন্নয়নে কাজ করে যাচ্ছি। আজকের সভায় যুক্তরাজ্যে বসবাসরত প্রাক্তন শিক্ষার্থীদের বাংলাদেশে অ্যালামনাই এসোসিয়েশনের সদস্য হবার জন্যও বিনীত ভাবে অনুরোধ করছি।

গৌরবের ১২৫ বছর পূর্তি উপলক্ষে ঢাকাদক্ষিণ বহুমুখী উচ্চ বিদ্যালয় ও কলেজ এর ইতিহাস, ঐতিহ্য এবং স্মৃতিবিজড়িত লেখা নিয়ে “গৌরবের ১২৫ বছর” নামে একটি উন্নতমানের বৃহদাকার স্মারকগ্রন্থ প্রকাশিত হবে।

যে সকল শিক্ষার্থী এবং শিক্ষকরা রেজিস্ট্রেশন করবেন তাঁদের ছবি সহ পরিচিতি থাকবে স্মারকগ্রন্থে। এখন পর্যন্ত ২ শতাধিক শিক্ষার্থী রেজিস্ট্রেশন করেছেন। আগামী ১০ সেপ্টেম্বর পর্যন্ত রেজিস্ট্রেশন করার সুযোগ করেছে।

রেজিস্ট্রেশন ফি মাত্র ২৫ পাউন্ড ধার্য করা হয়েছে। যে সকল শিক্ষার্থী এখন পর্যন্ত রেজিস্ট্রেশন করেন নাই তাদেরকে ঢাকাদক্ষিণ উন্নয়ন সংস্থা ইউকের ব্যাংক একাউন্টে রেজিস্ট্রেশন ফি জমা দিয়ে অতিসত্তর রেজিস্ট্রেশন করার জন্য বিশেষ ভাবে অনুরোধ করা যাচ্ছে।

সংবাদ সম্মেলনের মাধ্যমে জানান – ঢাকাদক্ষিণ বহুমুখী উচ্চ বিদ্যালয় ও কলেজ, দত্তরাইল এর সকল প্রাক্তন শিক্ষার্থী, শিক্ষকগণ এবং এলাকাবাসীর কাছে আকুল আবেদন; আপনারা সকলে সহযোগিতার হাত প্রসারিত করে এগিয়ে না আসলে গৌরবের ১২৫ বছর উদযাপন সম্ভব নয়।

এই প্রতিষ্ঠানের গৌরব এবং ঐতিহ্য ধরে রাখার দায়িত্ব আমাদের সকলের। আমরা সকলেই ঐক্যবদ্ধ ভাবে কাজ করতে হবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।