বিক্ষোভকারীদের বাধার মুখে বাইডেনের নির্বাচনী তহবিল সংগ্রহ অভিযান - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, দুপুর ১:২৩, ১৩ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ


 

বিক্ষোভকারীদের বাধার মুখে বাইডেনের নির্বাচনী তহবিল সংগ্রহ অভিযান

newsup
প্রকাশিত মার্চ ২৯, ২০২৪
বিক্ষোভকারীদের বাধার মুখে বাইডেনের নির্বাচনী তহবিল সংগ্রহ অভিযান

নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন নির্বাচনী তহবিল সংগ্রহে তাঁর ডেমোক্রেটিক পূর্বসূরি বারাক ওবামাকে নিয়ে সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের উপস্থিতিতে তারকাখচিত একটি অনুষ্ঠানে যোগ দিয়েছেন। তবে গাজায় ইসরায়েলের চলমান অভিযানে বাইডেনের সমর্থন দেওয়া নিয়ে বিক্ষোভকারীদের প্রতিবাদে বাধার মুখে পড়ে তহবিল সংগ্রহের এ অভিযান।

অবশ্য আয়োজকেরা বলছেন, গতকাল বৃহস্পতিবারের এ অনুষ্ঠানে বাইডেনের পুনর্নির্বাচনী প্রচারের খরচ জোগাতে আড়াই কোটি ডলারের বেশি উঠেছে।

অনুষ্ঠানে অংশ নিতে বারাক ওবামাকে নিয়ে এয়ার ফোর্স ওয়ানে করে গতকাল দুপুরের পর নিউইয়র্ক এসে পৌঁছান প্রেসিডেন্ট বাইডেন। অনুষ্ঠানটি হয় বিখ্যাত রেডিও সিটি মিউজিক হলে। অনুষ্ঠান পরিচালনা করেন ‘দ্য লেট শো’র উপস্থাপক স্টিফেন কোলবার্ট। এ সময় আলোচনায় অংশ নেন সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনও। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কয়েক হাজার অতিথি।

কিন্তু বিশাল মিলনায়তনে হাজির অতিথিদের মধ্য থেকে কারও কারও প্রতিবাদের কারণে বাধার মুখে পড়ে অনুষ্ঠানটি। আলোচনার বিভিন্ন মুহূর্তে তাঁরা চিৎকার করে ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি অভিযানে বাইডেনের সমর্থন দেওয়ার প্রতিবাদ জানান। ইসরায়েলি বাহিনীর হামলায় গত ৭ অক্টোবরের পর এ উপত্যকায় অন্তত ৩২ হাজার ৫৫২ ফিলিস্তিনি নিহত ও ৭৪ হাজার ৯৮০ জন আহত হয়েছেন।

অনুষ্ঠানে বিক্ষোভকারীদের একজন বলে ওঠেন, ‘জো বাইডেন, আপনার জন্য লজ্জা।’

এ সময় বারাক ওবামা বাইডেনের পক্ষ সমর্থন করে বলেন, ইসরায়েল ইস্যুতে বাইডেনের ‘নৈতিক স্বচ্ছতা’ রয়েছে এবং এ নিয়ে বিতর্কে তিনি সব পক্ষের কথা শুনতে ও একটি সাধারণ অবস্থান খুঁজে পেতে আগ্রহী।

একজন বিক্ষোভকারী ওবামার বক্তব্যে বাধা দিলে সাবেক এ প্রেসিডেন্ট তাঁকে উদ্দেশ করে বলেন, ‘আপনি শুধু বলবেন, শুনবেন না—তা হয় না।’

আরেক সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন তাঁর বক্তব্যে বলেন, ‘বাইডেনের অর্থনৈতিক অর্জন সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের প্রশাসনের অর্জনকে ছাপিয়ে গেছে। আমি বিশ্বাস করি, তিনি যুক্তরাষ্ট্রের জন্য ভালো কিছু করছেন এবং আরেক মেয়াদে প্রেসিডেন্ট হওয়ার যোগ্য তিনি।’

এদিকে অনুষ্ঠানে যোগ দেওয়ার আগেও গাজায় ইসরায়েলের যুদ্ধ নিয়ে শত শত বিক্ষোভকারীর প্রতিবাদের মুখে পড়ে তিন নেতার মোটরগাড়ি বহর। ২০২০ সালে প্রেসিডেন্ট নির্বাচনে যেসব তরুণ ও অন্যান্য প্রগতিশীল ভোটার বাইডেনকে সমর্থন দিয়েছিলেন, তাঁরা গাজা যুদ্ধে ইসরায়েলকে সমর্থন দেওয়া নিয়ে এবার বাইডেনের ওপর ক্ষুব্ধ।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।