পঞ্চম মেয়াদের জন্য শপথ নিলেন পুতিন - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, দুপুর ১২:২৩, ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ


 

পঞ্চম মেয়াদের জন্য শপথ নিলেন পুতিন

newsup
প্রকাশিত মে ৮, ২০২৪
পঞ্চম মেয়াদের জন্য শপথ নিলেন পুতিন

নিউজ ডেস্ক: রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে পঞ্চম মেয়াদে শপথ নিয়েছেন ভ্লাদিমির পুতিন। গতকাল মঙ্গলবার ক্রেমলিনে আয়োজিত এক অনুষ্ঠানে ছয় বছর মেয়াদে প্রেসিডেন্টের দায়িত্ব পালন করতে শপথ নেন ৭১ বছর বয়সী পুতিন। তবে এই অনুষ্ঠান যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো বর্জন করে।

পুতিন ১৯৯৯ সাল থেকে প্রেসিডেন্ট বা প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় রয়েছেন। ইউক্রেনে দুই বছর আগে অভিযান শুরুর করার পর নতুন করে আবার তিনি প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন। শপথ নেওয়ার পর পুতিন রুশ রাজনৈতিক অভিজাতশ্রেণিকে বলেন, তিনি পশ্চিমাদের সঙ্গে আলোচনার পথ বন্ধ করছেন না। তবে এতে দেশগুলোকে তাদের নিজস্ব পছন্দের বিষয়টি ও কীভাবে আলোচনা হতে পারে, তার সিদ্ধান্ত নিতে হবে। তিনি আরও বলেন, পশ্চিমা দেশগুলোর সঙ্গে কৌশলগত পারমাণবিক স্থিতিশীলতাও রক্ষা করা সম্ভব, তবে তা হতে হবে সমতার ভিত্তিতে।

জনগণের উদ্দেশে পুতিন বলেন, ‘আমরা একটি ঐক্যবদ্ধ ও মহান জাতি এবং একসঙ্গে আমরা সব বাধা অতিক্রম করব। আমরা যা পরিকল্পনা করেছি, তার সবকিছুই সম্ভব করব। আমরা একত্রে জয়ী হব।’

পুতিন গত মার্চ মাসে কঠোরভাবে নিয়ন্ত্রিত প্রেসিডেন্ট নির্বাচনে নিরঙ্কুশ বিজয় পান। এ নির্বাচনে যুদ্ধবিরোধী দুই প্রার্থীকে অংশগ্রহণ করতে দেওয়া হয়নি।

পুতিনের কট্টর সমালোচক ও বিরোধী বলে পরিচিত অ্যালেক্সি নাভালনি নির্বাচনের আগেই একটি কারাগারে আকস্মিকভাবে মারা যান। পুতিনের অন্য সমালোচকেরা কেউ কারাগারে বা কেউ দেশ ছাড়তে বাধ্য হয়েছেন। নাভালনির স্ত্রী নির্বাসনে থাকা ইউলিয়া নাভালনায়া গতকাল প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে লড়াই করে যেতে বিরোধীদের প্রতি আহ্বান জানান।

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে অভিযোগ করে বলা হয়েছে, রাশিয়ার নির্বাচন অবাধ ও স্বচ্ছ হয়নি।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।