যুদ্ধের পৌনে ২ বছরে রুশ হামলায় নিহত ১০ হাজার ইউক্রেনীয়: জাতিসংঘ - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, সন্ধ্যা ৬:৩০, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ


 

যুদ্ধের পৌনে ২ বছরে রুশ হামলায় নিহত ১০ হাজার ইউক্রেনীয়: জাতিসংঘ

newsup
প্রকাশিত নভেম্বর ২২, ২০২৩
যুদ্ধের পৌনে ২ বছরে রুশ হামলায় নিহত ১০ হাজার ইউক্রেনীয়: জাতিসংঘ

অনলাইন ডেস্ক:

রাশিয়া ইউক্রেনে তাদের দাবিকৃত ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করেছিল ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি। তারপর পেরিয়েছে প্রায় ২ বছর ৯ মাস বা পৌনে ২ বছর। এই সময়ের মধ্যে ইউক্রেনে রুশ হামলায় ১০ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। তুরস্কের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের কার্যালয়ের (ওএইচসিএইচআর) বরাত দিয়ে গতকাল মঙ্গলবার জাতিসংঘের ইউরোপ, মধ্য এশিয়া ও আমেরিকা বিষয়ক আন্ডার সেক্রেটারি মিরোস্লাভ জেঙ্কা এ তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন, এই পৌনে ২ বছরে ইউক্রেনে ১০ হাজারের বেশি মানুষ নিহত হওয়ার পাশাপাশি আহত হয়েছে আরও প্রায় ১৮ হাজার ৫ শতাধিক ব্যক্তি।

গতকাল মঙ্গলবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ইউক্রেনে শান্তি ও নিরাপত্তা রক্ষার বিষয়ে আহুত এক বৈঠকে মিরোস্লাভ জেঙ্কা হতাহতের সংখ্যা উল্লেখ করার পাশাপাশি জানান, হতাহতদের মধ্যে বিপুল পরিমাণে শিশু রয়েছে। তিনি আরও বলেন, ‘এই যুদ্ধে নিহতের বাস্তবিক সংখ্যা হয়তো আরও বেশি এবং দুঃখের বিষয় হলো—এই সহিংসতা থামার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না।’

যুদ্ধ থামার বদলে বেসামরিক নাগরিকদের ওপর হামলার পরিমাণ আরও বাড়ছে উল্লেখ করে জেঙ্কা বলেন, ‘পক্ষান্তরে আমরা এই লক্ষণ দেখতে পাচ্ছি যে, আসন্ন শীতের সময়ে বেসামরিক নাগরিক ও বেসামরিক অবকাঠামোর ওপর হামলার পরিমাণ ও বাড়তে পারে।’ এ সময় জেঙ্কা সতর্ক করে দিয়ে বলেন, এমনটা হলে ইউক্রেনীয়দের ওপর ভয়াবহ পরিস্থিতি নেমে আসবে।

বৈঠকে রাশিয়ার দখল করা ইউক্রেনীয় অঞ্চলের কিছুদিন আগে হয়ে যাওয়া নির্বাচন প্রসঙ্গে জেঙ্কা বলেন, ‘ইউক্রেনের যেসব অঞ্চল বর্তমানে রাশিয়ার নিয়ন্ত্রণে রয়েছে সেখানে আমরা আন্তর্জাতিক আইনের লঙ্ঘনের বিষয়ে উদ্বিগ্ন।’ তিনি আরও বলেন, ‘এসব অঞ্চলে বিদ্যমান প্রতিষ্ঠানগুলোর পরিবর্তন বা নতুন প্রতিষ্ঠান আরোপ এবং পরিচয় বদলের যে প্রচেষ্টা তার সুদূরপ্রসারী প্রভাব রয়েছে এবং এটি যেকোনো দিক থেকেই অগ্রহণযোগ্য।’

এ সময় জেঙ্কা আন্তর্জাতিক সম্প্রদায়ের নজর ইউক্রেনের ওপর নিবদ্ধ করে একটি স্থিতিশীল সমাধানের মাধ্যমে যুদ্ধ শেষ করে ইউক্রেনের জনগণের কষ্ট লাঘবের প্রতি আহ্বান জানান।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।