পাইকগাছায় ভুট্টার বাম্পার ফলন - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, রাত ১:৩৯, ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ


 

পাইকগাছায় ভুট্টার বাম্পার ফলন

ADMIN, USA
প্রকাশিত মে ১৮, ২০২০
পাইকগাছায় ভুট্টার বাম্পার ফলন

 

পাইকগাছা, খুলনা :
পাইকগাছার লবনাক্ত পতিত জমিতে ভুট্টার আবাদ আশানারুপ হয়েছে।ফলনও ভালো।এ সময় পতিত পড়ে থাকা জমি থেকে ভুট্টার ফলন ভালো পেয়ে কৃষকরা লাভবান হয়েছে।এতে করে ভুট্টার আবাদ করে কৃষকরা খুশি।ভূট্টার আবাদে লাভ হওয়ায় আবাদও বাড়ছে।
ভুট্টা একটি অধিক ফলনশীল দানাশস্য।ধান ও গমের তুলনায় ভুট্টার পুস্টিমান বেশী।ভুট্টার দানা মানুষের পুস্টিকর খাদ্য আর সবুজ পাতা উন্নতমানের গো-খাদ্য হিসাবে ব্যবহৃত হয়।হাস-মুরগী ও মাছের খাদ্য হিসাবেও যথেস্ট গুরুত্ব রয়েছে।
ভুট্টা অত্যন্ত পরিচিত ও জনপ্রিয় খাবার।ভুট্টার মোচা পুড়িয়ে খাবার প্রচলন বহুকাল থেকে চলে আসছে।ভুট্টার খই খায়নি অথবা খেতে পছন্দ করেনা এমন লোক খুজে পাওয়া দুস্কর।
পাইকগাছা কৃষি অধিদপ্তর সুত্রে জানা গেছে,এ বছর উপজেলার লবনাক্ত পতিত ৩৭ হেক্টর জমিতে ভুট্টার আবাদ হয়েছে।উপজেলোর হরিঢালী,কপিলমুনি.গদাইপুর,দেলুটি,রাড়ুলী,লস্কর ও গড়াইখালীর পড়ে থাকা লবনাক্ত জমিতে ভুট্টার চাষ হয়েছে।কম খরচ ও অল্প পরিশ্রমে বেশী লাভ পাওয়ায় কৃষকরা ভুট্টা আবাদে আগ্রহী হচ্ছে।উপজলোর মালথ ব্লকের চাষি আব্দুর রশিদ জানান, ৩ বিঘা জমিতে ভুট্টার চাষ করেছে।ফলনও ভাল হয়েছে, এ সময় পড়ে থাকা জমি থেকে ফসল পেয়ে লাভবান হয়েছে।গো-খাদ্য হিসাবে প্রতিটি গাছ ৮-১০ টাকা দরে বিক্রি করেছে।ভুট্টার মোচা কাটা শুরু হয়েছ। বাজারে ভুট্টার ফলের মোচা ১৫-২০ টাকা দরে বিক্রি হচ্ছে। উপজেলা কৃষি অফিসার কৃষিবীদ এ এইচ এম জাহাঙ্গীর আলম জানান,উপজেলার লবনাক্ত পতিত জমিতে ভুট্টার আবাদ করে কৃষকরা লাভবান হয়েছে।বীজ সার সহ কৃষি অফসি থেকে বিভিন্ন সহযোগীতা দেওয়া হয়েছে চাষীদের।ভুট্টার আবাদ লাভজনক হওয়ায় কৃষকরা অধিক জমিতে ভুট্টার চাষ করতে আগ্রহী হচ্ছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।