প্যারিস রোড - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, রাত ২:১৫, ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ


 

প্যারিস রোড

newsup
প্রকাশিত অক্টোবর ১৮, ২০২২
প্যারিস রোড

ডেস্ক নিউজ: রাজশাহী থেকে: হাজারো শিক্ষার্থীদের গান, গল্প, প্রেম, ভালোবাসা ও নানা আন্দোলন; সবগুলোকে এক কথায় প্রকাশ করা বেশ কঠিন। তবে কখনো যদি এই সবগুলোকে এক কথায় প্রকাশ করা হয়, তবে বলতে হয় এই সবকিছুর অপর নাম ‘প্যারিস রোড’।
কথাগুলো বলছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের শিক্ষার্থী নাইমুল ইসলাম। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পিচঢালা পরিষ্কার যে রাস্তাটির দুই পাশে বেড়ে উঠেছে গগণ শিরীষ গাছ, সেই রাস্তাটি নিয়েই কথা বলছিলেন নাইম।
তার ভাষ্যে, ‘একপাশের গাছগুলো যেন আরেক পাশের গাছগুলোকে আলতো করে ছুঁয়ে দিচ্ছে। গাছের পাতার এমন মেলবন্ধনে ভালোবাসার পরশ বুলিয়ে দিচ্ছে সূর্যের আলো। সে আলো আবার সবুজ পাতাকে ভেদ করে রাস্তায় ঠিকরে পড়ছে। কখনো আটকে যাচ্ছে পাতায়। সব মিলিয়ে আলোছায়ার সুন্দর চিত্র নিয়মিত ফুটে ওঠে এই রাস্তায়। সৌন্দর্যের প্রতিমা হয়ে যুগের পর যুগ ধরে জেগে আছে এই ‘প্যারিস রোড’। একই সঙ্গে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্য অর্ধশত বছরের পুরনো এই সড়কটি।
বিশ্ববিদ্যালয়ের কাজলা ফটক থেকে শেরে বাংলা ফজলুল হক হল পর্যন্ত প্রায় এক কিলোমিটার ধরে বিস্তৃত এই রাস্তাটিতে রয়েছে এক অন্যরকম অনুভূতি। রাস্তার দুই পাশে গগন শিরিষ গাছ যেন রাস্তার প্রহরী। অনেকটা উপরে গিয়ে ডালপালা মেলেছে চারপাশে। দুই পাশের গাছের ডালপালা রাস্তার মাঝে শূন্যে আলিঙ্গন হওয়ার নেশায় ব্যাকুল। এ যেন প্রকৃতির শরীরী খেলা। গাছের চিড়চিড়ে ঘন পাতা রাস্তায় মেলে ধরেছে এক লম্বা শামিয়ানা। তার পাশেই বড় পুকুর, আছে আম বাগান। সেখানে বসে সময় কাটানোর জন্য আছে বসার বেঞ্চও।
প্যারিস রোড সম্পর্কে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের শিক্ষার্থী মাহমুদুল হাসান ইমন বলেন, এ রাস্তায় প্রিয়জনের হাতের আঙুল ধরে হাঁটা যায়, গম্ভীর মনে জেগে ওঠে প্রেম, নির্বাক শ্রোতা গলা ছেড়ে গেয়ে ওঠে গান। যখন পথ হাটি, মনে হয়, এই পথ যদি না শেষ হয়…!

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।